ওজন কমাতে দৌড় না সাইক্লিং? বিস্তারিত জানতে পড়ুন

কেউ ভাবেন দৌড়ালে দ্রুত মেদ ঝরবে, আবার কারো মতে সাইক্লিং আরও বেশি কার্যকর। কিন্তু বিশে‌ষজ্ঞদের মতে, দুটোই ওজন কমাতে সাহায্য করে। কিন্তু কোন পদ্ধতিতে দ্রুত মেদ ঝরবে এবং কোনটা শরীরের জন্য বেশি উপকারী, সেটা জানেন কি?

কতটা ক্যালোরি পুড়বে সেটা নির্ভর করে, কতটা ধারাবাহিকভাবে এবং কতটা সময় ধরে আপনি শরীরচর্চা করছেন, তার উপর। সাইকেল চালানোর তুলনায় দৌড়ালে প্রতি ঘণ্টায় একটু বেশিই ক্যালোরি খরচ হয়। তাই দ্রুত ওজন কমাতে গেলে দৌড়নো অনেক বেশি কার্যকর হতে পারে।

আমেরিকান কলেজ অব স্পোর্টস মেডিসিনের গবেষণা অনুসারে, দৌড়নোর ফলে প্রতি ঘণ্টায় ৫৬৬ থেকে ৮৩৯ ক্যালোরি খরচ হয়। অপর দিকে, তীব্র গতিতে সাইকেল চালালে প্রতি ঘণ্টায় ৪৯৮ থেকে ৭৩৮ ক্যালোরি খরচ হয়।

এক জন ব্যক্তির দৈনিক কত ক্যালোরি খরচ করা উচিত, সেটা তার বয়স, ওজন, লিঙ্গ এবং তিনি দৈনিক কতটা শারীরিক পরিশ্রম করছেন, তার উপর নির্ভর করবে।

যদি হৃদযন্ত্রজনিত কোনও সমস্যা থাকে কিংবা হাঁটুতে ব্যথা বা উচ্চ রক্তচাপের সমস্যা থাকে, তা হলে দৌড়নোর বদলে সাইকেল চালানোর পরামর্শ দেন চিকিৎসকরা। দৌড়ালে পায়ের জয়েন্টে চাপ পড়ে, তাই সাইকেল চালানোর তুলনায় আঘাত লাগার সম্ভাবনা অনেকটাই বেশি থাকে।

তবে শুধু সাইক্লিং বা দৌড়ালেই ওজন কমবে না। আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় কী রাখছেন, সারা দিনে আপনি কতটা কায়িক পরিশ্রম করছেন, এই সমস্ত বিষয়ের উপর নির্ভর করছে কত তাড়াতাড়ি আপনি ওজন ঝরাতে সক্ষম হবেন।

দৌড়ালে গড়ে বেশি ক্যালোরি খরচ হবে, দ্রুত ওজন কমবে। অন্যদিকে, উৎসাহ নিয়ে নিয়মিত সাইকেল চালালেন বটে, কিন্তু অন্যমনস্ক হয়ে অলসভাবে প্যাডেল করলেন- তাহলে বিফলে যাবে আপনার সমস্ত প্রচেষ্টা। সাইকেল চালাতে হবে দ্রুত গতিতে। যত জোরে চালাবেন, তত বেশি ক্যালোরি ঝরবে। তবে দ্রুতগতিতে সাইকেল চালানোর সময় সতর্ক থাকতে হবে। না হলে দুর্ঘটনার সম্ভাবনা থেকে যায়।

News Desk

Recent Posts

কবে থেকে বাতিল হচ্ছে ৫০০-এর নোট? জেনে নিন কি নির্দেশে দিল RBI !

আজকাল নগদ টাকা নিয়ে বেশ সমস্যা। বিশেষ করে নোটগুলো নিয়ে দোকানে গিয়ে কোন‌ও কিছুর দাম মেটাতে হলে আর কথা নেই।…

2 hours ago

UPSC – তে নতুন কর্মী নিয়োগ, বিরাট ঘোষণা রাজ্যের!

চাকরি প্রার্থীদের জন্য রয়েছে আবারও নতুন করে খুশির খবর। ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) এর মাধ্যমে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত…

3 hours ago

ফ্রি-তে সরকারি ঘর পেতে কি কি কাগজ লাগবে দেখে নিন এক নজরে!

কেউ গৃহহীন থাকবে না! সবার মাথায় থাকবে ছাদ। এমন প্রতিশ্রুতি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার সেই প্রতিশ্রুতি রাখার পালা। সকলেই…

4 hours ago

৫০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে কালবৈশাখী! কখন আছড়ে পড়বে দক্ষিণবঙ্গে?

আবহাওয়ার খবর নিয়ে ইদানিং দক্ষিণবঙ্গের মানুষের আগ্রহ বেড়েছে। কবে বৃষ্টি? সেদিকেই চাতকপাখির মতো তাকিয়ে তাঁরা। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে,…

7 hours ago

সঙ্গী হিসেবে ভুল মানুষকে পছন্দ করেছেন কি না বুঝবেন যেভাবে

মানুষ সামাজিক জীব। আর এ কারণে কেউই একা বাঁচতে পারে না। সবার জীবনেই সঙ্গীর প্রয়োজন হয়। আর আবেগের বশে অনেকেই…

7 hours ago

খাওয়ার পরপরই পেট ব্যথা করে, কঠিন রোগের লক্ষণ নয় তো?

খাবার খাওয়ার পরপরই পেটে ব্যথার বেশ কিছু কারণ আছে। দীর্ঘক্ষণ না খেয়ে থাকলে অনেকেরই পেটে ব্যথা করে, আবার ভরপেট খাওয়ার…

8 hours ago