খাওয়ার পরপরই পেট ব্যথা করে, কঠিন রোগের লক্ষণ নয় তো?

খাবার খাওয়ার পরপরই পেটে ব্যথার বেশ কিছু কারণ আছে। দীর্ঘক্ষণ না খেয়ে থাকলে অনেকেরই পেটে ব্যথা করে, আবার ভরপেট খাওয়ার পরও এ সমস্যা দেখা দিতে পারে। যদিও বিষয়টিকে বেশিরভাগ মানুষই সাধারণ পেটের গোলমাল ভেবে এড়িয়ে যান।

তবে নিয়মিত যদি খাওয়ার পরপরই পেটে ব্যথা হয় তাহলে কিন্তু তা স্বাভাবিক কোনো বিষয় নাও হতে পারে। প্রায়ই এ সমস্যা দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। না হলে এ রকম হলে অতি অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। তবে ঠিক কী কারণে খাওয়ার পরপরই পেট ব্যথা করতে পারে তা জেনে নিন-

অতিরিক্ত খাওয়া

হঠাৎ করেই অতিরিক্ত খাওয়ার ফলে পেট ব্যথা করতে পারে। এর কারণ হলো পাকস্থলী একটি নির্দিষ্ট পরিমাণের খাবার ধারণ করতে পারে। খাবারের পরিমাণ তার চেয়ে বেশি হলে পেটের ভেতরে অস্বস্তি ও যন্ত্রণা হয়।

পেশিতে টান লাগা

পেটে ব্যথার সবচেয়ে সাধারণ কারণগুলোর মধ্যে একটি হলো পেশিতে টান লাগা। পেটের পেশিগুলো যখনই বিভিন্ন কারণে ধাক্কা বা টান লাগে তখন পেটে ব্যথঅ হতে পারে। বিশেষ করে যারা ওজন ঝরানোর জন্য পেটের ব্যায়াম করেন তারা এ ধরনের ব্যথায় ভোগেন।

মূত্রনালির সংক্রমণে

নারীদের মধ্যে মূত্রনালির সংক্রমণ খুবই সাধারণ। পুরুষদেরও এ সমস্যা হতে পারে। এক্ষেত্রে ই কোলি ব্যাকটেরিয়া মূত্রনালি ও মূত্রাশয়ে আক্রমণ করে। মূত্রাশয় সংক্রমণ ঘটলে পেটে চাপ পড়ে, যার ফলে ফোলাভাব, ব্যথা ও প্রস্রাবের সময় যন্ত্রণা হতে পারে।

বারবার খাওয়া

আবার তাড়াতাড়ি খেলেও পেটে ব্যথা হতে পারে। খাওয়ার পর পেট ব্যথার অন্য একটি কারণ হলো দ্রুত খাওয়া। বিশেষজ্ঞদের মতে, দ্রুত খাওয়ার সময় খাবারের সঙ্গে অতিরিক্ত বাতাসও শরীরে প্রবেশ করে। ফলে গ্যাস, পেট ফাঁপা, পেট ফুলে যাওয়ার মতো সমস্যার সৃষ্টি হয়। এ কারণেও পেটে ব্যথা করে।

হজমে সমস্যা হলে

অনেকেই হজমজনিত সমস্যায় ভোগেন। খাবার ঠিকমতো হজম না হলেও পেট ব্যথা হতে পারে। আর বদহজের সমস্যা আরও বাড়িয়ে তোলে কফি, অ্যালকোহল, মসলাদার খাবার খাওয়া। এসব খাবার হজম হতেও সময় নেয়। ফলে পেট ফুলে যাওয়া ও বমি ভাবের মতো কিছু সমস্যা দেখা দেয়।

News Desk

Recent Posts

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ…

56 mins ago

মসলা চা পানে মিলবে যেসব উপকার

দিনে বেশ কয়েকবার চায়ের কাপে চুমুক না দিলে অনেকেরই দিন কাটে না। বিভিন্ন ধরনের চায়ের মধ্যে মসলা চায়ের স্বাদও যেমন…

1 hour ago

গরমে বাড়তে পারে কিডনির সমস্যা, কীভাবে সতর্ক থাকবেন?

হঠাৎ করেই কিডনির সমস্যা হতে পারে। বিশেষ করে অতিরিক্ত গরমে পানিশূন্যতার কারণে হঠাৎই বিকল হতে পারে কিডনি। মূলত তাপমাত্রা ও…

2 hours ago

খাবার কেনার আগে প্যাকেটের কোন লেখা অবশ্যই পড়বেন?

কর্মব্যস্ত জীবনে কমবেশি সবাই এখন রেডিমেড খাবারের উপর নির্ভরশীল। এ কারণে বেশিরভাগ খাবারই এখন প্যাকেটজাত করে বিক্রি করা হয়। প্রায়…

23 hours ago

বিশ্বব্যাপী যে কারণে বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব

গরমে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করে। একই সঙ্গে বাড়ে মৃতের সংখ্যাও। আজ ১৬ মে জাতীয় ডেঙ্গু দিবস। ডেঙ্গু…

23 hours ago

ধূমপানে আসক্তি কমাতে পান করুন ৩ পানীয়

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হলেও তা মানতে নারাজ ধূমপায়ীরা। আবা ধূমপানের অভ্যাসও ছাড়া বেশ মুশকিল। ধূমপান ছাড়তে কতজনই না কত…

23 hours ago