Categories: নিউজ

যে কারণে SBI, PNB সহ বেশ কয়েকটি ব্যাংক বন্ধ করে দেবার কড়া নির্দেশ দিল RBI।

গ্রাহকদের সঙ্গে ব্যাঙ্কগুলির করা জালিয়াতি ফাঁস করে দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া! সেইসঙ্গে কড়া ভাষায় সতর্ক করে দিয়েছে ব্যাঙ্ক ও ব্যাঙ্ক নয় এমন (NBFC) আর্থিক প্রতিষ্ঠানগুলিকে। আর বি আই এর পক্ষ থেকে জানানো হয়েছে, এখন থেকে কঠোরভাবে গ্রাহকদের অ্যাকাউন্টে ঋণের অর্থ ঢোকার দিন থেকেই সুদ গণনা করতে হবে সকল ব্যাঙ্ক ও ব্যাঙ্ক নয় এমন আর্থিক প্রতিষ্ঠানগুলোকে।

বেশ কিছুদিন ধরেই গ্রাহকদের ঋণের উপর সুদ চাপানো নিয়ে ব্যাঙ্ক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলির অনিয়মের বিষয়ে অভিযোগ পাচ্ছিল রিজার্ভ ব্যাঙ্ক। এরপরেই তারা তদন্তে নামেন এবং তদন্তে নেমে দেখে, বহু ক্ষেত্রে লোন স্যাংশনের দিন থেকেই তার উপর সুদ গণনা করছে ব্যাঙ্কগুলো।অথচ তার বেশ কয়েকদিন পর ঋণের টাকা ঢুকছে সংশ্লিষ্ট গ্রাহকের অ্যাকাউন্টে। এর ফলে কার্যত প্রতারিত হচ্ছিলেন সাধারণ ঋণগ্রহীতারা। কারণ অন্যায়ভাবে তাঁদের থেকে বেশি দিনের সুদ আদায় করছিল ব্যাঙ্ক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলি।

তদন্ত রিপোর্ট হাতে পাওয়ার পরই রিজার্ভ ব্যাঙ্ক কঠোরভাবে সিদ্ধান্ত নেয় যে এবার থেকে গ্রাহকের অ্যাকাউন্টে যেদিন ঋণের অর্থ ঢুকবে সেদিন থেকেই সুদ গণনা করতে পারবে ব্যাঙ্ক সহ অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলি। তার আগে থেকে অর্থাৎ লোন স্যাংশনের দিন থেকে সুদ ধার্য করলে কড়া শাস্তির মুখে পড়তে হবে বলেও জানিয়েছে আরবিআই।

উল্লেখ্য ঋণের ক্ষেত্রে প্রথমে গ্রাহকরা আবেদন জানান। তারপর কিছুদিন সময় লাগে সব কিছু খতিয়ে দেখতে। এরপর ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠান সেই ঋণ অনুমোদন করে। বেশ কিছু ক্ষেত্রে দেখা যায়, ঋণ অনুমোদনের আরও কিছুদিন পর সেই অর্থ গ্রাহকের অ্যাকাউন্টে ঢোকে। ফলে গ্রাহক পরে অর্থ পেলেও বহু ক্ষেত্রে ব্যাঙ্ক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলি কয়েকদিন আগে থেকে সুদ চাপিয়ে অতিরিক্ত অর্থ আদায় করছিল।

এছাড়াও রিজার্ভ ব্যাঙ্ক তদন্তে আরও জানতে পেরেছে যে, বেশ কিছু ক্ষেত্রে ঋণের উপর সুদ গণনার ক্ষেত্রে দিনের হিসাবের পরিবর্তে গোটা মাসের হিসেব করছে ব্যাঙ্ক এবং অন্যান্য আর্থিক সংস্থাগুলি। এটাও নিষেধ করে দিয়েছে আরবিআই। তারা দেশে বাণিজ্যিক ব্যাঙ্ক, এনবিএফসি, স্মল ব্যাঙ্ক, সমবায় ব্যাঙ্ক সকলের ক্ষেত্রে এই নির্দেশিকা জারি করেছে। রিজার্ভ ব্যাঙ্কের এই ভূমিকার ফলে ঠকে যাওয়ার হাত থেকে এবার সাধারণ গ্রাহকরা মুক্তি পাবেন বলে মন্তব্য করেন অনেকে।

Tags: RBI
Debapriya Sarkar

Recent Posts

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ…

29 mins ago

মসলা চা পানে মিলবে যেসব উপকার

দিনে বেশ কয়েকবার চায়ের কাপে চুমুক না দিলে অনেকেরই দিন কাটে না। বিভিন্ন ধরনের চায়ের মধ্যে মসলা চায়ের স্বাদও যেমন…

57 mins ago

গরমে বাড়তে পারে কিডনির সমস্যা, কীভাবে সতর্ক থাকবেন?

হঠাৎ করেই কিডনির সমস্যা হতে পারে। বিশেষ করে অতিরিক্ত গরমে পানিশূন্যতার কারণে হঠাৎই বিকল হতে পারে কিডনি। মূলত তাপমাত্রা ও…

1 hour ago

খাবার কেনার আগে প্যাকেটের কোন লেখা অবশ্যই পড়বেন?

কর্মব্যস্ত জীবনে কমবেশি সবাই এখন রেডিমেড খাবারের উপর নির্ভরশীল। এ কারণে বেশিরভাগ খাবারই এখন প্যাকেটজাত করে বিক্রি করা হয়। প্রায়…

23 hours ago

বিশ্বব্যাপী যে কারণে বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব

গরমে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করে। একই সঙ্গে বাড়ে মৃতের সংখ্যাও। আজ ১৬ মে জাতীয় ডেঙ্গু দিবস। ডেঙ্গু…

23 hours ago

ধূমপানে আসক্তি কমাতে পান করুন ৩ পানীয়

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হলেও তা মানতে নারাজ ধূমপায়ীরা। আবা ধূমপানের অভ্যাসও ছাড়া বেশ মুশকিল। ধূমপান ছাড়তে কতজনই না কত…

23 hours ago