যে কারণে SBI, PNB সহ বেশ কয়েকটি ব্যাংক বন্ধ করে দেবার কড়া নির্দেশ দিল RBI।

Written by Debapriya Sarkar

Published on:

গ্রাহকদের সঙ্গে ব্যাঙ্কগুলির করা জালিয়াতি ফাঁস করে দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া! সেইসঙ্গে কড়া ভাষায় সতর্ক করে দিয়েছে ব্যাঙ্ক ও ব্যাঙ্ক নয় এমন (NBFC) আর্থিক প্রতিষ্ঠানগুলিকে। আর বি আই এর পক্ষ থেকে জানানো হয়েছে, এখন থেকে কঠোরভাবে গ্রাহকদের অ্যাকাউন্টে ঋণের অর্থ ঢোকার দিন থেকেই সুদ গণনা করতে হবে সকল ব্যাঙ্ক ও ব্যাঙ্ক নয় এমন আর্থিক প্রতিষ্ঠানগুলোকে।

বেশ কিছুদিন ধরেই গ্রাহকদের ঋণের উপর সুদ চাপানো নিয়ে ব্যাঙ্ক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলির অনিয়মের বিষয়ে অভিযোগ পাচ্ছিল রিজার্ভ ব্যাঙ্ক। এরপরেই তারা তদন্তে নামেন এবং তদন্তে নেমে দেখে, বহু ক্ষেত্রে লোন স্যাংশনের দিন থেকেই তার উপর সুদ গণনা করছে ব্যাঙ্কগুলো।অথচ তার বেশ কয়েকদিন পর ঋণের টাকা ঢুকছে সংশ্লিষ্ট গ্রাহকের অ্যাকাউন্টে। এর ফলে কার্যত প্রতারিত হচ্ছিলেন সাধারণ ঋণগ্রহীতারা। কারণ অন্যায়ভাবে তাঁদের থেকে বেশি দিনের সুদ আদায় করছিল ব্যাঙ্ক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলি।

তদন্ত রিপোর্ট হাতে পাওয়ার পরই রিজার্ভ ব্যাঙ্ক কঠোরভাবে সিদ্ধান্ত নেয় যে এবার থেকে গ্রাহকের অ্যাকাউন্টে যেদিন ঋণের অর্থ ঢুকবে সেদিন থেকেই সুদ গণনা করতে পারবে ব্যাঙ্ক সহ অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলি। তার আগে থেকে অর্থাৎ লোন স্যাংশনের দিন থেকে সুদ ধার্য করলে কড়া শাস্তির মুখে পড়তে হবে বলেও জানিয়েছে আরবিআই।

উল্লেখ্য ঋণের ক্ষেত্রে প্রথমে গ্রাহকরা আবেদন জানান। তারপর কিছুদিন সময় লাগে সব কিছু খতিয়ে দেখতে। এরপর ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠান সেই ঋণ অনুমোদন করে। বেশ কিছু ক্ষেত্রে দেখা যায়, ঋণ অনুমোদনের আরও কিছুদিন পর সেই অর্থ গ্রাহকের অ্যাকাউন্টে ঢোকে। ফলে গ্রাহক পরে অর্থ পেলেও বহু ক্ষেত্রে ব্যাঙ্ক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলি কয়েকদিন আগে থেকে সুদ চাপিয়ে অতিরিক্ত অর্থ আদায় করছিল।

এছাড়াও রিজার্ভ ব্যাঙ্ক তদন্তে আরও জানতে পেরেছে যে, বেশ কিছু ক্ষেত্রে ঋণের উপর সুদ গণনার ক্ষেত্রে দিনের হিসাবের পরিবর্তে গোটা মাসের হিসেব করছে ব্যাঙ্ক এবং অন্যান্য আর্থিক সংস্থাগুলি। এটাও নিষেধ করে দিয়েছে আরবিআই। তারা দেশে বাণিজ্যিক ব্যাঙ্ক, এনবিএফসি, স্মল ব্যাঙ্ক, সমবায় ব্যাঙ্ক সকলের ক্ষেত্রে এই নির্দেশিকা জারি করেছে। রিজার্ভ ব্যাঙ্কের এই ভূমিকার ফলে ঠকে যাওয়ার হাত থেকে এবার সাধারণ গ্রাহকরা মুক্তি পাবেন বলে মন্তব্য করেন অনেকে।

Related News