Categories: নিউজ

কবে থেকে বাতিল হচ্ছে ৫০০-এর নোট? জেনে নিন কি নির্দেশে দিল RBI !

আজকাল নগদ টাকা নিয়ে বেশ সমস্যা। বিশেষ করে নোটগুলো নিয়ে দোকানে গিয়ে কোন‌ও কিছুর দাম মেটাতে হলে আর কথা নেই। ১০, ২০, ৫০, ১০০ এমনকি ৫০০ টাকার নোটেরও যে হতশ্রী অবস্থা তা বলার নয়।

ফলে ওই খারাপ নোট অনেক সময় দোকানদার বা ক্রেতা নিতে চান না। আর তা নিয়ে দেখা দেয় ঝামেলা। তার উপর তো যখন তখন নোট ছিঁড়ে যাচ্ছে। তবে আর চিন্তা নেই। এমন একটা পরিস্থিতিতে ৫০০ টাকার নোট নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

মাসখানেক আগে দোল গিয়েছে। প্রতিবছরই দোলের পর দেখা যায় পকেটে থাকা নোটে রং লেগে যাওয়ায় সেটা আর কিছুতেই উঠছে বাজারে চালানো যাচ্ছে না এমন ঘটনা ভুড়ি ভুড়ি ঘটে। এমন নোট আপনার কাছে থাকলে কী করবেন? কারণ রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম বলছে, কোন‌ও নোটের গ্রাফিক্স, রং বা নকশা পরিবর্তিত হয়ে গেলে অথবা পরিবর্তন করা হলে সেটি দিয়ে আর লেনদেন করা যাবে না।

রং লাগা নোট বাজার-হাটে দোকানদাররা যেভাবে প্রত্যাখ্যান করেন তাতে অনেকেই মনে করে থাকেন এগুলো বুঝি বেআইনি হয়ে গিয়েছে বা রং লাগা নোট আসলে অবৈধ। তাই দোকানদাররা বোধহয় নিতে চাইছে না।

এক্ষেত্রে প্রথমেই একটা কথা জেনে রাখুন, নোটে রং লাগা মানেই সেটি বাতিল বা অকেজো হয়ে পড়ে না। বরং দোকানদাররা আপনার থেকে ওই নোট নিতে না চেয়ে অন্যায় করছে। যদি না রং লাগার ফলে নোটটিতে কোন‌ওরকম বিকৃতি ধরে তবে সেটি বৈধ থাকবে।

রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম বলছে, রং লেগে কোন‌ও নোটের সিকিউরিটি মার্কগুলো যতক্ষণ না বিকৃত হচ্ছে (অর্থাৎ গ্রাফিক্স বদলে হয়ে যাচ্ছে) ততক্ষণ সেটি সম্পূর্ণরূপে বৈধ। অর্থাৎ নোটে রং লেগেছে মানেই সেটি দিয়ে লেনদেন করা যাবে না বিষয়টা মোটেও এমন নয়।

তবে এরপরেও রং লাগা নোট বাজারে চালাতে অসুবিধা হলে সোজা নিকটবর্তী কোন‌ও ব্যাঙ্কের শাখায় গিয়ে নোটটি বদলে ফেলুন। এমনকি সেই ব্যাঙ্কে আপনার অ্যাকাউন্ট না থাকলেও ব্যাঙ্ক কর্তৃপক্ষ আইন অনুযায়ী ওই নোট বদলে সমপরিমাণ অর্থ আপনাকে দিতে বাধ্য।

তবে শুধু রং লাগা নোট নয়, ছেঁড়া-ফাটা নোট নিয়েও নানান রকম সমস্যা বিভিন্ন সময়ে দেখা যায়। অনেক সময় দেখা যায় নোটের কিছুটা ছিঁড়ে গিয়েছে, আবার কিছু কিছু ক্ষেত্রে নোটটা মাঝখান থেকে আলাদা হয়ে পুরো দু’খানা হয়ে যায়। তেমন পরিস্থিতিতে পড়লে কী করবেন সেটাও দেখে নিন-

নোটে পেন দিয়ে লিখলেও বাতিল নয়!
১০ টাকা, ২০ টাকা, ৫০০ টাকার নোটের উপর পেন দিয়ে লেখা থাকলেও তা বৈধ। রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, পেন দিয়ে লেখা নোট অবৈধ বলে তারা ঘোষণা করেনি। ফলে এই সংক্রান্ত যে খবর ছড়িয়েছে তা ভুয়ো। তবে ক্লিন নোট পলিসি মেনে তারা ব্যবহারকারীদের নোটের উপর পেন বা পেন্সিল কোন‌ও কিছু দিয়েই না লেখার আহ্বান জানিয়েছে। তাতে একটি নোট অনেক বেশি দিন ভাল থাকে বলে আরবিআই-এর বক্তব্য।

ছেঁড়া নোট নিয়ে টাকা দিয়ে দেয় ব্যাঙ্ক?
আপনার কাছে যদি ছেঁড়া নোট থাকে তবে নিয়ে সোজা ব্যাঙ্কের শাখায় চলে যান, পুরো অর্থ পেয়ে যাবেন। এক্ষেত্রে মাথায় রাখবেন নোটটা যদি গোটা বা তার পুরো অংশটাই থাকে তবে সম্পূর্ণ অর্থ পাবেন। আর নোটে যদি অর্ধেকটা বাদ চলে যায় তবে আপনি অর্ধেক টাকা পাবেন। অর্থাৎ একটি বৈধ ৫০০ টাকার নোটের অর্ধেক অংশ নিয়ে ব্যাঙ্কে জমা করলে আপনি মাত্র ২৫০ টাকা পাবেন

Debapriya Sarkar

Recent Posts

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ…

7 hours ago

মসলা চা পানে মিলবে যেসব উপকার

দিনে বেশ কয়েকবার চায়ের কাপে চুমুক না দিলে অনেকেরই দিন কাটে না। বিভিন্ন ধরনের চায়ের মধ্যে মসলা চায়ের স্বাদও যেমন…

7 hours ago

গরমে বাড়তে পারে কিডনির সমস্যা, কীভাবে সতর্ক থাকবেন?

হঠাৎ করেই কিডনির সমস্যা হতে পারে। বিশেষ করে অতিরিক্ত গরমে পানিশূন্যতার কারণে হঠাৎই বিকল হতে পারে কিডনি। মূলত তাপমাত্রা ও…

7 hours ago

খাবার কেনার আগে প্যাকেটের কোন লেখা অবশ্যই পড়বেন?

কর্মব্যস্ত জীবনে কমবেশি সবাই এখন রেডিমেড খাবারের উপর নির্ভরশীল। এ কারণে বেশিরভাগ খাবারই এখন প্যাকেটজাত করে বিক্রি করা হয়। প্রায়…

1 day ago

বিশ্বব্যাপী যে কারণে বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব

গরমে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করে। একই সঙ্গে বাড়ে মৃতের সংখ্যাও। আজ ১৬ মে জাতীয় ডেঙ্গু দিবস। ডেঙ্গু…

1 day ago

ধূমপানে আসক্তি কমাতে পান করুন ৩ পানীয়

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হলেও তা মানতে নারাজ ধূমপায়ীরা। আবা ধূমপানের অভ্যাসও ছাড়া বেশ মুশকিল। ধূমপান ছাড়তে কতজনই না কত…

1 day ago