ফল খাওয়ার পর জল খেলে কি কি সমস্যাগুলি হয় জানেন কি?

ফল খাওয়ার পর জল খেতে হয় না-এমনটা নিশ্চয়ই বড়দের কাছ থেকে শুনেছেন! তবে কখনো কখনো ফল খাওয়ার পর অনেকেই জল খেয়ে থাকেন। তবে জানেন কি, কিছু কিছু ফল খাওয়ার পর জল পান করলে হীতে বিপরীত ঘটতে পারে শরীরে।

বিশেষজ্ঞদের মতে, যেসব ফলে জলের পরিমাণ বেশি; সেসব ফল খাওয়ার পরপরই জল পান করা উচিত নয়। যেমন- তরমুজ, বাঙ্গি, খরমুজ, শশা, কমলালেবু, আনারস, বাতাবি লেবু বা স্ট্রবেরির মতো ফল খেয়ে কখনোই জল পান করবেন না।

এর কারণ হলো জলসমৃদ্ধ এসব ফল তৃষ্ণা নিবারণের জন্য যথেষ্ট। তবুও ফল খাওয়ার পরেও তৃষ্ণার্ত বোধ করলে কমপক্ষে ৩০ মিনিট পর জল পান করতে হবে। চিকিত্সক এবং ডায়েটিশিয়ানরা অবশ্য ফল এবং জলের মধ্যে ৪০-৫০ মিনিট ব্যবধানের পরামর্শ দেন।

এবার জেনে নিন ফল খেয়ে জল পান করলে শরীরের যেসব ক্ষতি হয়-

পিএইচ মাত্রা কমে: ফল খাওয়ার পর জল পান করলে হজমে গোলমাল দেখা দিতে পারে। কারণ যেসব খাবারে জল থাকে; তার সঙ্গে যদি জল খাওয়া হয় তাহলে পিএইচ মাত্রা কমে যায়। ফলে তা হজমে ব্যাঘাত ঘটায়। ফাইবার ও জল থাকার কারণে পেঁপে বা বাঙ্গিজাতীয় ফল খালি পেটে খেতে নিষেধ করে বিশেষজ্ঞরা। এর ফলে পিএইচ মাত্রা কমে যেতে পারে। পুষ্টিবিদদের মতে, খালি পেটে এসব ফল খেলে তা অন্ত্রে পৌঁছনোর আগেই খাদ্যনালীতেই পরিপাক শুরু হয়ে যায়।
পরবর্তীতে আবার জল পান করলে শরীরের পিএইচ মাত্রা কমিয়ে দিয়ে তা হজমে ব্যাঘাত ঘটায়। এতে খাবার হজম না হওয়ায় শরীরে পুষ্টির জোগান দেওয়ার বদলে তা টক্সিনে পরিণত হয়।

ডায়রিয়া হতে পারে: শশা বা তরমুজ যদি সঠিক নিয়ম মেনে খাওয়া হয়; তাহলে তা হজমে সাহায্য করে। ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে এই সব ফল মলত্যাগে সাহায্য করে। যদি এসব ফলের সঙ্গে জল পান করা হয়; তাহলে সেই প্রক্রিয়া অতি সক্রিয় হয়ে গিয়ে ডায়রিয়া হতে পারে।

পেট ফুলে যায়: ফল খাওয়ার পরপরই জল পান করলে তা হজম না হওয়ার ফলে পেট ফুলে যেতে পারে। কারণ ফল খাওয়ার পর জল পান করলে এটি পেটে গিয়ে কার্বন-ডাই-অক্সাইড তৈরি হতে শুরু করে। যা গ্যাস এবং পেট ফাঁপা হতে পারে।

News Desk

Recent Posts

ডাবের পানি বেশি পান করলে শরীরে যা ঘটে

এই গরমে সুস্থ থাকতে ডাবের পানি পান করার বিকল্প নেই। এতে নানা ধরনের পুষ্টিগুণ আছে। এছাড়া মিষ্টি স্বাদের ডাবের পানি…

7 mins ago

পাইলস দূর করার ঘরোয়া উপায়

পাইলস খুব পরিচিত একটি সমস্যা। বিশেষ করে ৪৫ থেকে ৬৫ বয়সী মানুষেরা এই রোগে বেশি ভুগে থাকেন। এছাড়া অন্যান্য বয়সীদের…

18 mins ago

বরফ পানি দিয়ে গোসল কি শরীরের জন্য ভালো?

আইস বাথ বা বরফ পানি দিয়ে গোসল করেন অনেকেই। তীব্র গরমে অনেকেই ক্রায়োথেরাপিতে ডুব দিচ্ছেন। বরফ বা কনকনে ঠান্ডা পানিতে…

2 hours ago

গরমে মাথা ঘোরা ও অজ্ঞান হওয়ার কারণ কী হতে পারে?

তীব্র তাপপ্রবাহ বা গরমের অনেক পার্শ্ব-প্রতিক্রিয়া শরীরে দেখা যায়। তাই এ সময় সুস্থ থাকতে সূর্যের আলো ও তাপ এড়িয়ে চলার…

15 hours ago

এবার থেকে সকল ছাত্র-ছাত্রী পাবে ১২০০০ টাকা, জেনে নিন আবেদনের পদ্ধতি!

ছাত্র-ছাত্রীদের উচ্চশিক্ষা অর্জনের জন্য বিভিন্ন সরকারি স্কলারশিপের পাশাপাশি নানাবিধ বেসরকারি প্রতিষ্ঠানের তরফে বিভিন্ন প্রকার বেসরকারি স্কলারশিপ কার্যকর করা হয়েছে। আর…

16 hours ago

কবে থেকে বাতিল হচ্ছে ৫০০-এর নোট? জেনে নিন কি নির্দেশে দিল RBI !

আজকাল নগদ টাকা নিয়ে বেশ সমস্যা। বিশেষ করে নোটগুলো নিয়ে দোকানে গিয়ে কোন‌ও কিছুর দাম মেটাতে হলে আর কথা নেই।…

19 hours ago