পাইলস দূর করার ঘরোয়া উপায়

পাইলস খুব পরিচিত একটি সমস্যা। বিশেষ করে ৪৫ থেকে ৬৫ বয়সী মানুষেরা এই রোগে বেশি ভুগে থাকেন। এছাড়া অন্যান্য বয়সীদের ক্ষেত্রেও এই রোগে আক্রান্তের সংখ্যা কম নয়। পাইলস হওয়ার জন্য নানা কারণ দায়ী। এর মধ্যে পারিবারিক ইতিহাস, কোষ্ঠকাঠিন্য, কম ফাইবারযুক্ত খাবার, স্থূলতা, শারীরিক কার্যকলাপ, গর্ভাবস্থায়, এবং দীর্ঘক্ষণ দাঁড়িয়ে অথবা বসে থাকা ইত্যাদি উল্লেখযোগ্য। ওষুধে না সারলে অপারেশনের প্রয়োজন পড়ে অনেকের ক্ষেত্রে। তবে কিছু ঘরোয়া উপায় মেনে চললে এর থেকে মুক্তি পাওয়া সম্ভব।

বরফ

ভাবছেন, বরফ কীভাবে পাইলস সারাবে? এটি আসলে পাইলস দূর করার অন্যতম ঘরোয়া উপায়। বরফ রক্ত চলাচল সচল রাখে এবং ব্যথা দূর করে। একটি পরিষ্কার কাপড়ে কয়েক টুকরো বরফ পেঁচিয়ে ব্যথার স্থানে মিনিট দশেক রাখুন। দিনে কয়েকবার ব্যবহার করুন। পাইলস থেকে মুক্তি মিলবে।

অ্যাপেল সাইডার ভিনেগার

একটি তুলোর বল নিন। এবার তাতে অ্যাপেল সাইডার ভিনেগার লাগিয়ে ব্যথার স্থানে ব্যবহার করুন। প্রথমে কিছুটা জ্বালাপোড়া অনুভব করলেও পরক্ষণেই তা কমে যাবে। এটিও দিনে একাধিকবার করুন।

অ্যালোভেরা

আক্রান্ত স্থানে অ্যালোভেরা জেল ব্যবহার করলে আরাম পাবেন। এটি জ্বালাপোড়া কমিয়ে দেবে অনেকটাই। অ্যালোভেরা পাতার ভেতর থেকে জেল বের করে ফ্রিজে রেখে ঠান্ডা করুন। এরপর সেই ঠান্ডা অ্যালোভেরা আক্রান্ত স্থানে ব্যবহার করুন। পাইলস থেকে মুক্তি পেতে এটি নিয়মিত ব্যবহার করতে পারেন।

অলিভ অয়েল

অলিভ অয়েল আছে বাড়িতে? ফুডগ্রেড অলিভ অয়েল দিনে এক চা চামচ করে খান। এটি শরীরের প্রদাহ হ্রাস করে এবং মোনোস্যাচুরেটেড চর্বি উন্নত করে থাকে। পাশাপাশি ব্যথা কমাতে সাহায্য করবে।

আদা ও লেবুর রস

শরীরে পানিশূন্যতা পাইলসের ক্ষেত্রে অন্যতম কারণ হতে পারে। তাই পানিশূন্যতা দূর করতে আদাকুচি, লেবু এবং মধু মিশ্রিত জুস দিনে দুইবার পান করুন। এটি শরীরে পানির চাহিদা পূরণ করার পাশাপাশি পাইলস নিরাময়ে সাহায্য করে। দিনে অন্তত আট-দশ গ্লাস পানি পান করুন।

News Desk

Recent Posts

নেবুলাইজার কেন ব্যবহার করা হয়?

হাঁপানি, দীর্ঘমেয়াদি শ্বাসকষ্টজনিত রোগ ও অন্যান্য শ্বাসনালির সংক্রমণজনিত রোগ তীব্র আকার ধারণ করলে নেবুলাইজার ব্যবহার করা হয়। রোগী যখন ইনহেলারের…

4 hours ago

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ…

11 hours ago

মসলা চা পানে মিলবে যেসব উপকার

দিনে বেশ কয়েকবার চায়ের কাপে চুমুক না দিলে অনেকেরই দিন কাটে না। বিভিন্ন ধরনের চায়ের মধ্যে মসলা চায়ের স্বাদও যেমন…

12 hours ago

গরমে বাড়তে পারে কিডনির সমস্যা, কীভাবে সতর্ক থাকবেন?

হঠাৎ করেই কিডনির সমস্যা হতে পারে। বিশেষ করে অতিরিক্ত গরমে পানিশূন্যতার কারণে হঠাৎই বিকল হতে পারে কিডনি। মূলত তাপমাত্রা ও…

12 hours ago

খাবার কেনার আগে প্যাকেটের কোন লেখা অবশ্যই পড়বেন?

কর্মব্যস্ত জীবনে কমবেশি সবাই এখন রেডিমেড খাবারের উপর নির্ভরশীল। এ কারণে বেশিরভাগ খাবারই এখন প্যাকেটজাত করে বিক্রি করা হয়। প্রায়…

1 day ago

বিশ্বব্যাপী যে কারণে বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব

গরমে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করে। একই সঙ্গে বাড়ে মৃতের সংখ্যাও। আজ ১৬ মে জাতীয় ডেঙ্গু দিবস। ডেঙ্গু…

1 day ago