দুধ আর ডিম একসঙ্গে খাওয়া কি ঠিক? জেনেনিন চিকিৎসকদের মতামত

অধিকাংশ বাড়িতেই সকালের খাবারে টেবিলে সেদ্ধ ডিম কিংবা অমলেট,সঙ্গে একগ্লাস দুধ থাকে। অনেকে আবার শরীরের ফিটনেস বাড়াতে দুধের সঙ্গে কাঁচা ডিম মিশিয়ে খেয়ে ফেলেন। কিন্তু ডিম আর দুধ কি একসঙ্গে খাওয়া যায়? এ নিয়ে যুগ যুগ ধরে বিতর্ক চলে আসছে।

অনেকের মতে, ডিম আর দুধ একসঙ্গে খেলে হজমে সমস্যা হতে পারে। আবার অনেকে বলেন, হজম করতে পারলে দুধ আর ডিম একসঙ্গে নিশ্চিন্তে খাওয়া যায়। দুধ, ডিম উভয়ই স্বাস্থ্যকর এবং উচ্চ প্রোটিন সমৃদ্ধ।

তবে বিশেষজ্ঞদের মতে, একসঙ্গে দুধ ও ডিম খাওয়ার ফলে নানা ধরণের স্বাস্থ্য সমস্যা হতে পারে। চলুন জেনে নেওয়া যাক কী কী সমস্যা হতে পারে …

তাদের মতে, ডিম-দুধ উভয়ই হেলদি ফ্যাট, প্রোটিন, অ্যামিনো অ্যাসিড এবং ক্যালসিয়ামে পরিপূর্ণ, যা শরীর এবং মস্তিষ্কের বিকাশ ও ভালো কার্যকারিতার জন্য প্রয়োজন। তবে একসঙ্গে দুই রকমের প্রোটিন খেলে হজমে সমস্যা হতে পারে। এছাড়া, পেট ফুলে থাকা, অস্বস্তি, পেটে ব্যথা, এমনকি ডায়রিয়াও হতে পারে।

কেউ কেউ বলেন, দুধ ও ডিম একসঙ্গে খেলে পেশী শক্তিশালী হয়। আবার অনেকের মতে, এই মিশ্রণটি বদহজমের অন্যতম কারণ এবং অনেক সময় ত্বকে ইনফেকশনও হতে পারে। তবে বেকিং এবং রান্নার ক্ষেত্রে ডিম-দুধের মিশ্রণের কোনও পার্শ্ব প্রতিক্রিয়া হয় না; বরং এই দুইয়ের মিলনেই খাবারের স্বাদ ও টেক্সচার উন্নত হয়। তবে, কাঁচা ডিম মিশিয়ে খেলে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা হতে পারে।

বিশেষজ্ঞদের আরও মত, দুধের সঙ্গে কাঁচা ডিম মিশিয়ে খেলে হজমের সমস্যা শুরু হতে পারে এবং সালমোনেলার​​ মতো রোগও হতে পারে। দুধ এবং কাঁচা ডিম একত্রিত করলে ফুড পয়জনিং এবং বায়োটিনের ঘাটতি হতে পারে। এই কারণেই দুধের সঙ্গে কাঁচা ডিম মিশিয়ে খাওয়া অত্যন্ত খারাপ।

যারা পেশী গঠনের চেষ্টা করছেন, তারা প্রায়ই পেশী এবং শরীরের দ্রুত বিকাশের জন্য কাচা ডিম ও দুধ খান। তবে দিনের পর দিন এটি খেলে কোলেস্টেরলের ঝুঁকি বাড়তে পারে। তাই রান্না করা ডিম এবং দুধ খাওয়াই ভালো। তবে এই দুই ধরনের প্রোটিন খাওয়ার মধ্যে এক ঘণ্টা গ্যাপ রাখা ভালো।

News Desk

Recent Posts

নখ দেখেই বুঝে নিন শরীরে ক্যানসার বাসা বেঁধেছে কি না

শরীরে কোনো রোগ বাসা বেঁধেছে কি না, তার ইঙ্গিত আগে থেকেই দেয় শরীর। তবে অনেকেই তা টের পান না, আবার…

40 mins ago

কাচের বোতলে কেন পানি খাবেন?

পানির অপর নাম জীবন। দৈনিক পর্যাপ্ত পানি না পান করলে শরীরে দেখা দেয় পানিশূন্যতা। যা শারীরিক বিভিন্ন রোগের ঝুঁকি বাড়ায়।…

54 mins ago

সকালে নাস্তা না করলে যে রোগের ঝুঁকি বাড়ে

সকালের নাস্তা শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এর উপরই সারাদিন শরীরের শক্তি নির্ভর করে। সকালে পুষ্টিকর খাবারে পেট ভরালে সারাদিন অ্যানার্জি…

57 mins ago

কুমড়া থেকে ছোলা, ওজন কমাতে আরও যা খাবেন

ওজন কমাতে চাইলে পুষ্টিকর খাবারের দিকে নজর রাখতে হবে। এর পাশাপাশি শরীরচর্চাও জরুরি। তবে ওজন কমাতে খাবার ৭০ শতাংশ আর…

1 hour ago

তীব্র গরমেও শরীর বরফ ঠান্ডা রাখবে যে পানীয়

গরমে হাঁসফাঁস করছে সবাই। এমন তাপপ্রবাহের মধ্যে শরীরকে ঠান্ডা রাখতে অনেকেই নানা ধরনের পানীয়ে চুমুক দিচ্ছে। তবে কোমল পানীয় থেকে…

2 hours ago

যে সময় শসা খেলে শরীরের ক্ষতি হয়

শসা শরীরের জন্য একটি ভীষণ উপকারী খাবার। তবে এটি খাওয়ার সঠিক সময় রয়েছে। নিয়ম মেনে শসা না খেলে উপকারের চেয়ে…

3 hours ago