তীব্র গরমেও শরীর বরফ ঠান্ডা রাখবে যে পানীয়

গরমে হাঁসফাঁস করছে সবাই। এমন তাপপ্রবাহের মধ্যে শরীরকে ঠান্ডা রাখতে অনেকেই নানা ধরনের পানীয়ে চুমুক দিচ্ছে। তবে কোমল পানীয় থেকে শুরু করে রাস্তার বিভিন্ন ধরনের পানীয় স্বাস্থ্যের জন্য উপকারী নাও হতে পারে।

তাই এই গরমে শরীরকে ঠান্ডা রাখতে চাইলে যত দ্রুত সম্ভব পান করুন পুদিনা পাতার পানীয়। চলুন জেনে নেওয়া যাক, এই পানীয় পান করলে কী কী উপকার মিলবে-

শরীর থাকবে ঠান্ডা

এই গরমে ঘরের বাইরে পা দিলেই রোদের ছ্যাঁকায় বাড়ছে শরীরের তাপমাত্রা। এমনকি বেলা একটু বাড়ার পর ঘরে বসেও শান্তি মিলছে না। তাই এমন দাবদাহ পরিস্থিতিতে শরীরের স্বাভাবিক তাপমাত্রা বজায় রাখতেই হবে। আর সেই কাজে আপনাকে সাহায্য করবে পুদিনা পাতার পানীয়।

পানিশূন্যতা রোধ হবে

গরমের কমবেশি সবারই ঘাম হয়। আর অতিরিক্ত ঘাম থেকে শরীরে পানিশূন্যতার সৃষ্টি হতে পারে। তাই পরিস্থিতি আরও খারাপ দিকে যাওয়ার আগেই পানির ঘাটতি মিটিয়ে ফেলার কাজে নেমে পড়তে হবে।

আর সেই কাজটি সেরে ফেলতে চাইলে ঝটপট পান করুন পুদিনার পানি। তাতেই হিট স্ট্রোক, হিট এক্সহউশনের মতো একাধিক রোগ দূরে থাকবে বলে জানান বিশেষজ্ঞরা।

পেটের সমস্যা কাছে ঘেঁষবে না

অতিরিক্ত গরমে গ্যাস-অ্যাসিডিটির মতো সমস্যাতেও অনেকেই ভুগছেন। তাই এ সময় এমন খাবার ও পানীয় পান করতে হবে, যা এসব সমস্যা সমাধান করতে পারে।

এক্ষেত্রে পুদিনা পাতার পানি কোলনের স্বাস্থ্য ভালো রাখতে পারে। এমনকি এই পাতায় উপস্থিত নানা উপকারী উদ্ভিজ্জ উপাদানের গুণে ঠান্ডা থাকে পেট। তাই গরমে গ্যাস ও অ্যাসিডিটি থেকে দূরে থাকতে চাইলে এই পানীয়ে চুমুক দিন।

দ্রুত ওজন কমবে

পুদিনা পাতার পানি দ্রুত ওজন কমাতেও সাহায্য করে। শরীর থেকে মেদ কমাতে চাইলে প্রতিদিন অন্তত এক গ্লাস পুদিনা পাতার পানি পান করতেই হবে।

রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে

এই গরমে নানা ধরনের জীবাণু সক্রিয় হয়ে ওঠে। তাই ইমিউনিটি বাড়াতে পুদিনার পানীয় সাহায্য করবে। কারণ এতে আছে অ্যান্টি অক্সিডেন্ট উপাদানসমূহ।

News Desk

Recent Posts

ওজন কমে যাওয়া কঠিন যে ৫ রোগের লক্ষণ হতে পারে

অতিরিক্ত ওজনে যারা ভুগছেন সামান্য ওজন ঝরতেই তারা খুশি হয়ে যান! তবে ডায়েট বা শরীরচর্চা ছাড়াও যদি হঠাৎ করে আপনার…

1 hour ago

জ্বরসহ কী কী লক্ষণ দেখলে ডেঙ্গু টেস্ট করানো জরুরি?

দেশে আবারও বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব। তাই এখন কারো জ্বর হলেই ঘরের সবাই দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ছেন ডেঙ্গু ভেবে। ডেঙ্গু জ্বর একটি…

17 hours ago

যে রঙের কাপড়ে মশা বেশি আকৃষ্ট হয়

মশা কমবেশি সবাইকেই কামড়ে থাকে। তবে কারও কারও একটু বেশিই কামড়ায়! এর কারণ কী জানেন? আসলে মশা কাকে বেশি আক্রমণ…

21 hours ago

ভিটামিন ডি’র ঘাটতি করোনা সংক্রমণে বিপদ বাড়াচ্ছে

ভিটামিন শরীরের জন্য অনেক গুরুত্বপূর্ণ। এই ভিটামিন শুধু যে হাড়ের স্বাস্থ্যই ভালো রাখে তা কিন্তু নয়। বিভিন্ন ধরনের সংক্রমণ থেকেও…

23 hours ago

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে যে যোগব্যায়াম

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা বেশ মুশকিল। যদিও সঠিক জীবনযাত্রা ও শরীরচর্চার মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যায়। এমনকি এর থেকে মুক্তিও মেলে।…

2 days ago

পর্যাপ্ত ঘুমের অভাবে হতে পারে যেসব রোগ

সুস্বাস্থ্যের জন্য ঘুম অধিক জরুরি। এ কারণেই প্রতিদিন নির্দিষ্ট কয়েক ঘণ্টা সবাইকে ঘুমাতে হয়। ঘুমানোর ফলেই শরীরে মেলে বিশ্রাম। শুধু…

2 days ago