নিরামিষ ডায়েটেই পেতে পারেন সুস্থ থাকার চাবিকাঠি! জেনেনিন বিস্তারিত

Written by News Desk

Published on:

মাছ, মাংস খাবার উপকার যেমন রয়েছে, অপকারও অনেক রয়েছে । মানুষ এই সম্পর্কে ধীরে ধীরে সচেতনও হচ্ছে ।ভালো স্বাস্থ্যের জন্য নিরামিষ খাবার অত্যন্ত জরুরি। আমাদের দেশের প্রায় ৪০ শতাংশ মানুষ নিরামিষ খাবার খেতে পছন্দ করেন। নিরামিষ খাবারে প্রচুর পরিমানে ফাইবার, ফলিক অ্যাসিড, ভিটামিন সি,ভিটামিন ই এছাড়া প্রোটিন ও জরুরি নিউট্রিশনস বর্তমান।

নিরামিষ খাবারে স্যাচুরেটেড ফ্যাট থাকেনা। ফলত এই ধরণের খাবার আমাদের শরীরে বাড়তি মেদ জমতে দেয় না এবং অনেক রকম রোগের আক্রমণ থেকে রক্ষা করে। আসুন দেখে নেওয়া যাক নিরামিষ খাবার আমার আমাদের শরীরের জন্য কেন প্রয়োজনীয়। দিন বদলের সঙ্গে সঙ্গে বদলাচ্ছে মানুষের খাদ্যাভাস। এখন অনেকেই মনে করছেন, নিরামিষ খাওয়ার চাইতে আমিষ খাওয়া ভালো। সেই কারণেই নিরামিষ খাওয়ার ঝোঁক বাড়ছে। তাছাড়া চিকিৎসা বিজ্ঞানিদের অনেকের মতেও নিরামিষ খাওয়ার উপকারিতা অনেক।

ক্যান্সার প্রতিরোধ করবে – সবুজ শাকসবজি আমাদের শরীরে কোলন ক্যান্সার, স্টমাক ক্যান্সার, স্কিন ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। এগুলিতে বর্তমান এন্টিঅক্সিডেন্ট, ফ্লাভোনোয়েডস, বর্তমান। এগুলি ক্যান্সারের জীবাণুদের নষ্ট করে। এছাড়া ব্রকোলি, বাঁধাকপিতে বর্তমান সালফোরাফান, এবং ইসথিওক্যান্টে আমাদের শরীরে ক্যান্সারের জীবাণুগুলির সাথে লড়তে সাহায্য করে।

চোখ ভালো থাকবে- সবুজ শাক সবজিতে প্রচুর পরিমানে ভিটামিন সি থাকে যা আমাদের চোখ ভালো রাখে। ম্যাকুলার ডিজেনারেশন এর স্বভাবনাকে কম করে। এছাড়া এই ভিটামিন সি আমাদের শরীরে কোলাজেন তৈরী করতে সাহায্য করে যা আমাদের আর্থারাইটিস হওয়ার সম্ভাবনাকে কম করে।

শক্তি বাড়বে- নিরামিষ খাবারে ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ বেশি থাকায় শরীরের শক্তির পরিমাণ বাড়বে। ক্লান্তিকে দূরে রাখা যাবে অনেক ক্ষণ। সারা দিন চনমনে থাকার প্রবণতা দেখা যাবে নিরামিষ ডায়েটে যাওয়ার পর থেকেই।

ত্বকের পরিবর্তন – মিশ্র ডায়েট বা অমনিভোরাস ডায়েট থেকে নিরামিষ ডায়েটে গেলে প্রথমেই পরিবর্তন ধরা পড়বে ত্বকে। বিশেষজ্ঞদের মতে, যেহেতু শরীরে ভিটামিনের পরিমাণ বাড়বে, তাই ত্বকের ঔজ্জ্বল্য স্বাভাবিক ভাবেই বাড়বে। সমস্ত নিরামিষাসিদেরই ত্বক উজ্জ্বল- এমনটা নয়। কিন্তু মিশ্র ডায়েটে থাকা অবস্থার চেয়ে নিরামিষ ডায়েটে পৌঁছলেই ত্বকের গুণগত মান বৃদ্ধি পাবে।

ওজন কমবে- প্রাণিজ প্রোটিন এবং চর্বির পরিমাণ শরীরে আসার পথ বন্ধ হয়ে যাবে নিরামিষ খাবার খেতে শুরু করার পর থেকেই। তাই এই ডায়েটে ঢুকে পড়লেই ওজন কমবে। এবং হজম ক্ষমতাও বাড়বে। সেই কারণে চর্বি জমবে কম।

Related News