প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার কি মন ভালো রাখবে? জেনেনিন

Written by News Desk

Published on:

হতাশা, মানসিক চাপ, দুশ্চিন্তা, আতঙ্ক, ইনসমনিয়ার মত সমস্যাগুলো সাধারণ মানুষদের মাঝে জেঁকে বসছে আরও বেশি। করোনাকালীন সময়ে হোম কোয়ারেন্টাইনে দিনের পর দিন কাটানোর ফলে এই সমস্যাগুলো উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে বলে জানাচ্ছেন গবেষকেরা।

তবে আশার কথা হল, বেশ কিছু গবেষণার ফল জানাচ্ছে, প্রতিদিনের গ্রহণকৃত খাদ্য আমাদের মস্তিষ্কের কার্যকারিতা ও মানসিক অবস্থার উপর প্রভাব রাখে। যার মাঝে সাম্প্রতিক সময়ের একটি গবেষণার ফল জানাচ্ছে, প্রোবায়োটিক সমৃদ্ধ খাদ্য উপাদান তথা- টকদই, পনির প্রভৃতি মানসিক অবসাদ ও সমস্যা কমাতে ও তার বিরুদ্ধে কাজ করতে সাহায্য করে। বিএমজে নিউট্রিশন প্রিভেনশন অ্যান্ড হেলথ নামক একটি জার্নালে এমন তথ্য জানানো হয়।

পরিপাকতন্ত্র ও মস্তিষ্কের মাঝে যোগসূত্র থাকার বিষয়টি নতুন নয়। এই সংযোগকে ‘গাট-ব্রেইন ট্র্যাক্ট’ হিসেবে বলা হয়। মার্কিন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ব্রাইটনের গবেষকেরা এ বিষয়ে বিস্তারিত জানার জন্য ২০০৩ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত লম্বা সময়ের গবেষণা চালান। যার ভেতরে প্রি-বায়োটিক ও প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার এবং পূর্ণবয়স্কদের উপর তার প্রভাব সম্পর্কে জানার চেষ্টা করা হয়।

ভিন্ন ভিন্ন প্রায় প্রতিটি গবেষণা ও পরীক্ষার ফলই প্রকাশ করে যে, প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার মানসিক দুশ্চিন্তা ও হতাশার বিরুদ্ধে চমকপ্রদভাবে ভালো কাজ করে। মূলত প্রোবায়োটিক প্রদাহ তৈরিকারী কেমিক্যালের নিঃসরণ কমাতে কাজ করে।

গবেষক সঞ্জয় নুনাক জানান, সকল গবেষণা ও পরীক্ষার ফল থেকে বলা যায়- ক্লিনিক্যাল মানসিক রোগী তো বটেই যেকেউ যদি প্রতিদিনের খাদ্য তালিকায় প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার রাখতে পারেন, তবে মানসিক সমস্যা থেকে অনেকাংশে দূরে থাকা সম্ভব হবে। বিশেষত বর্তমানে চ্যালেঞ্জিং সময়ে এ বিষয়ের দিকে বাড়তি গুরুত্ব দেওয়া খুবই জরুরি।

Related News