শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে জেনেনিন এই ৫টি খাবারের নাম!

শিশুর পুষ্টির ব্যাপারে প্রত্যেক মা-বাবাই ভীষণ সচেতন। কিন্তু শিশু সঠিক পুষ্টি পাচ্ছে কি না তা নিয়ে অনেক সময় ঝামেলায় পড়তে হয়। পছন্দের খাবার না হলে শিশুরা অনেক কিছুই খেতে চায় না। বাইরের খাবারের প্রতিই তাদের বেশি ঝোঁক থাকে। যা মোটেও স্বাস্থ্যকর নয়। এসব খাবারে শিশুরা স্বাভাবিকভাবেই সম্পূর্ণ পুষ্টি পায় না। উল্টো নানা রকম রোগ তাদের তাড়া করে।
তাই শিশুকে এমন খাবার খাওয়ান যেগুলো তার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করবে এবং একই সঙ্গে পুষ্টির ঘাটতি মেটাবে। শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পাঁচ খাবারের কথা জানিয়েছে বার্তা সংস্থা ইউএনবি।

প্রোটিন

পুষ্টির ঘাটতি মেটাতে শিশুকে নিয়মিত প্রাণীজ প্রোটিন খাওয়ান। এর মধ্যে থাকা অ্যামাইনো অ্যাসিড শরীরের কোষকে পুষ্ট করে। তাই মাছ, মুরগি, পনির, ডিম, দুধ শিশুকে ঘুরিয়ে ফিরিয়ে খাওয়ান।

বাদাম

আখরোট ও কাঠবাদাম ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে পরিপূর্ণ। এর মধ্যে থাকা ভালো ফ্যাট ফুসফুসকে সংক্রমণ থেকে বাঁচায়। তাই টিফিনে বাচ্চাকে দিতে পারেন এই দুই বাদাম।

মশলা

মশলা যেমন- রসুন, আদা, হলুদে প্রচুর প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট আছে। এগুলো শরীরকে জীবাণুমুক্ত করে সহজেই, সংক্রমণের হাত থেকে বাঁচায়; বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা।

ফল ও সবজি

মৌসুমি ফল-সবজিতে থাকে রোগ প্রতিরোধের যাবতীয় উপাদান। থাকে ভিটামিন, মিনারেলস। এগুলো শরীরকে সুস্থ রাখে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তাই শিশুকে রোজ দিন ভিটিমিন ‘এ’ ও ভিটামিন ‘সি’ সমৃদ্ধ পেয়ারা, কমলা, পেঁপে, বেরি, কুমড়ো, পেঁয়াজ, সবুজ পাতাওয়ালা সবজি।

টক দই

রোগ প্রতিরোধে টক দই দারুণ উপকারী। এর মধ্যে থাকা ফাঙাসরোধী উপাদান সর্দি-কাশি-জ্বরের মতো সংক্রমণ থেকে বাঁচায়, হজমের সমস্যা দূর করে। এর মধ্যে থাকা ভিটামিন ‘সি’ হাড়-দাঁত মজবুত করে।

News Desk

Recent Posts

নখ দেখেই বুঝে নিন শরীরে ক্যানসার বাসা বেঁধেছে কি না

শরীরে কোনো রোগ বাসা বেঁধেছে কি না, তার ইঙ্গিত আগে থেকেই দেয় শরীর। তবে অনেকেই তা টের পান না, আবার…

4 mins ago

কাচের বোতলে কেন পানি খাবেন?

পানির অপর নাম জীবন। দৈনিক পর্যাপ্ত পানি না পান করলে শরীরে দেখা দেয় পানিশূন্যতা। যা শারীরিক বিভিন্ন রোগের ঝুঁকি বাড়ায়।…

19 mins ago

সকালে নাস্তা না করলে যে রোগের ঝুঁকি বাড়ে

সকালের নাস্তা শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এর উপরই সারাদিন শরীরের শক্তি নির্ভর করে। সকালে পুষ্টিকর খাবারে পেট ভরালে সারাদিন অ্যানার্জি…

22 mins ago

কুমড়া থেকে ছোলা, ওজন কমাতে আরও যা খাবেন

ওজন কমাতে চাইলে পুষ্টিকর খাবারের দিকে নজর রাখতে হবে। এর পাশাপাশি শরীরচর্চাও জরুরি। তবে ওজন কমাতে খাবার ৭০ শতাংশ আর…

35 mins ago

তীব্র গরমেও শরীর বরফ ঠান্ডা রাখবে যে পানীয়

গরমে হাঁসফাঁস করছে সবাই। এমন তাপপ্রবাহের মধ্যে শরীরকে ঠান্ডা রাখতে অনেকেই নানা ধরনের পানীয়ে চুমুক দিচ্ছে। তবে কোমল পানীয় থেকে…

1 hour ago

যে সময় শসা খেলে শরীরের ক্ষতি হয়

শসা শরীরের জন্য একটি ভীষণ উপকারী খাবার। তবে এটি খাওয়ার সঠিক সময় রয়েছে। নিয়ম মেনে শসা না খেলে উপকারের চেয়ে…

2 hours ago