April 14, 2024 | 12:07 AM

শিশুর পুষ্টির ব্যাপারে প্রত্যেক মা-বাবাই ভীষণ সচেতন। কিন্তু শিশু সঠিক পুষ্টি পাচ্ছে কি না তা নিয়ে অনেক সময় ঝামেলায় পড়তে হয়। পছন্দের খাবার না হলে শিশুরা অনেক কিছুই খেতে চায় না। বাইরের খাবারের প্রতিই তাদের বেশি ঝোঁক থাকে। যা মোটেও স্বাস্থ্যকর নয়। এসব খাবারে শিশুরা স্বাভাবিকভাবেই সম্পূর্ণ পুষ্টি পায় না। উল্টো নানা রকম রোগ তাদের তাড়া করে।
তাই শিশুকে এমন খাবার খাওয়ান যেগুলো তার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করবে এবং একই সঙ্গে পুষ্টির ঘাটতি মেটাবে। শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পাঁচ খাবারের কথা জানিয়েছে বার্তা সংস্থা ইউএনবি।

প্রোটিন

পুষ্টির ঘাটতি মেটাতে শিশুকে নিয়মিত প্রাণীজ প্রোটিন খাওয়ান। এর মধ্যে থাকা অ্যামাইনো অ্যাসিড শরীরের কোষকে পুষ্ট করে। তাই মাছ, মুরগি, পনির, ডিম, দুধ শিশুকে ঘুরিয়ে ফিরিয়ে খাওয়ান।

বাদাম

আখরোট ও কাঠবাদাম ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে পরিপূর্ণ। এর মধ্যে থাকা ভালো ফ্যাট ফুসফুসকে সংক্রমণ থেকে বাঁচায়। তাই টিফিনে বাচ্চাকে দিতে পারেন এই দুই বাদাম।

মশলা

মশলা যেমন- রসুন, আদা, হলুদে প্রচুর প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট আছে। এগুলো শরীরকে জীবাণুমুক্ত করে সহজেই, সংক্রমণের হাত থেকে বাঁচায়; বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা।

ফল ও সবজি

মৌসুমি ফল-সবজিতে থাকে রোগ প্রতিরোধের যাবতীয় উপাদান। থাকে ভিটামিন, মিনারেলস। এগুলো শরীরকে সুস্থ রাখে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তাই শিশুকে রোজ দিন ভিটিমিন ‘এ’ ও ভিটামিন ‘সি’ সমৃদ্ধ পেয়ারা, কমলা, পেঁপে, বেরি, কুমড়ো, পেঁয়াজ, সবুজ পাতাওয়ালা সবজি।

টক দই

রোগ প্রতিরোধে টক দই দারুণ উপকারী। এর মধ্যে থাকা ফাঙাসরোধী উপাদান সর্দি-কাশি-জ্বরের মতো সংক্রমণ থেকে বাঁচায়, হজমের সমস্যা দূর করে। এর মধ্যে থাকা ভিটামিন ‘সি’ হাড়-দাঁত মজবুত করে।