কোষ্ঠ্যকাঠিন্যসহ আরো যেসব রোগ সারাবে শুকনো গোলাপের পাপড়ি, জেনেনিন

Written by News Desk

Published on:

ভালোবাসার প্রতিক গোলাপ। একটি গোলাপ খুব সহজেই দুজন মানুষের মধ্যে সুন্দর একটি সম্পর্ক গড়ে তুলতে সাহায্য করে। অসম্ভব সুন্দর এই ফুলটি তার গুণের জন্যেও অনন্য।

তাজা গোলাপ যেমন বন্ধুত্ব, ভালোবাসা ও শান্তির প্রতিক বহনকারী, ঠিক তেমনি গোলাপের শুকনো পাপড়িও বিভিন্ন রোগ সারাতে দারুণ কার্যকরী। চলুন তবে জেনে নেয়া যাক শুকনো গোলাপের পাপড়ির আমাদের কোন কোন সমস্যার সহজ সমাধান-

>> ডায়রিয়ায় প্রকোপ কমাতেই উপকারী শুকনো গোলাপের পাপড়ি।

>> শুকনো গোলাপের পাপড়ির সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে চমৎকার ফেস প্যাক তৈরি করা যায়।

>> শুকনো ও গুঁড়া করা গোলাপের পাপড়ি জলে মিশিয়ে ক্ষতস্থানে ব্যবহার করলে ক্ষতস্থান দ্রুত ভালো হয়।

>> শুকনো গোলাপের পাপড়ি থেকে তৈরি করা গোলাপজল ত্বকের যত্নে ও ত্বক পরিষ্কার করতে দারুণ কার্যকর।

>> ডায়রিয়ায় পাশাপাশি কোষ্ঠ্যকাঠিন্যের সমস্যা দূর করতে উপকারী ভূমিকা রাখে শুকনো গোলাপের পাপড়ির গুঁড়া।

>> শুকনো গোলাপের পাপড়ি গুঁড়া দুধের সঙ্গে স্বল্প পরিমাণ মিশিয়ে পান করলে অ্যাসিডিটি ও স্টমাক আলসারের সমস্যা কমে যায়।

>> গোলাপের কুড়ি থেকে প্রচুর পরিমাণ ভিটামিন-সি পাওয়া যায়। তাই গোলাপের কুড়ির শুকনো পাপড়ির চা ঠাণ্ডাজনিত সমস্যা ও কাশির প্রাদুর্ভাব কমাতে কার্যকর।

>> গলাব্যথা অথবা অতিরিক্ত কাশি ও কাশির ফলে গলার ভেতরে ছিলে যাওয়ার মত জ্বলুনিভাব কমাতে চাইতে শুকনো গোলাপের পাপড়ি জলে জ্বাল দিয়ে ছেঁকে সেই জলে গার্গল করতে হবে।

>> হারবাল চা তৈরিতে শুকনো গোলাপের পাপড়ির ব্যবহার নতুন কিছু নয়। বিভিন্ন মশলার সঙ্গে শুকনো এক-দুইটি পাপড়ি বা পাপড়ি গুঁড়া ব্যবহারে অ্যাসিডিটির সমস্যাসহ দাঁতের ক্যাভিটি বা ক্ষয়রোধ রোধ করা সম্ভব।

>> পুরো বিশ্ব জুড়েই রোজ অয়েল অন্যতম সর্বাধিক ব্যবহৃত একটি পণ্য। এই তেল ঘরেই তৈরি করে নেয়া সম্ভব। শুকনো গোলাপের পাপড়ি এবং নারকেল তেল জ্বাল দিতে হবে মাঝারি আঁচে। তেলের রঙ পরিবর্তন হয়ে আসলে জলে ছেঁকে নিতে হবে ভালোভাবে এবং সংরক্ষণ করতে হবে।

শুকনো গোলাপের পাপড়ি সংরক্ষণ পদ্ধতি 

ফুল থেকে পাপড়ি ছিঁড়ে টিস্যুর সাহায্যে চেপে চেপে শুকিয়ে নিতে হবে। শুকানো হয়ে গেলে রোদের আলোয় ২-৩ ঘণ্টা রেখে এরপর পুনরায় টিস্যুর সাহায্যে মুছে এয়ার টাইট বক্সে ছড়িয়ে রেখে দিতে হবে। ৪-৫ দিনের মধ্যে পাপড়িগুলো শুকিয়ে আসবে। এরপর প্রয়োজন মতো শুকনো গোলাপের পাপড়ি ব্যবহার করা যাবে।

Related News