জীবনযাপন

শীতে স্যুপ যেভাবে আপনার ওজন কমাতে সাহায্য করে, জেনেনিন বিস্তারিত

ঠান্ডার দিনে গরম গরম স্যুপ হলো উপযোগী একটি খাবার। স্যুপ একসাথে পুষ্টি জোগায় সেই সাথে এনে দেয় উষ্ণ অনুভূতি। শীতের সন্ধ্যায় এক বাটি স্যুপ হলে যেনো আর কথাই নেই। যারা ওজন কমানোর চেষ্টায় থাকেন তাদেরও জন্য উপযোগী খাবার হলো স্যুপ। শীতের দিনে ধোঁয়া ওঠা স্যুপ খেয়ে কীভাবে ওজন কমানো যায় চলুন জেনে নেওয়া যাক।

এমন অনেক স্যুপ আছে যা শরীরে  প্রয়োজনীয় পুষ্টি উপাদান সরবরাহ ছাড়াও ওজন কমাতে বেশ সহায়ক।

বাজরা স্যুপ:

বাজরা স্যুপে শস্যদানা থাকে যা লো ক্যালোরি সম্পন্ন। বাজরা স্যুপ খেলে হজম খুব ভালো হয়। আর স্যুপ শীতের দিনে শরীর উষ্ণ রাখে। সেই সাথে ওজন কমাতেও সাহায্য করে বাজরা স্যুপ।

টমেটো-গাজর স্যুপ:

টমেটো, গাজর দিয়ে বানানো এক বাটি স্যুপ মেটাবলিজম বাড়াতে সাহায্য করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এই স্যুপ আপনার ক্ষুধাকে নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করবে এবং সেই সাথে ওজন কমাবে।

ভেজিটেবল স্যুপ:

আপনি যদি এক বাটি ভেজিটেবল স্যুপ খান তাহলে দেখবেন অনেকক্ষণ ক্ষুধা লাগবে না। আর পেট ভরা থাকলে অস্বাস্থ্যকর খাবার থেকে নিজেকে দূরে রাখতে পারবেন যা ওজন কমাতে সহায়ক।

ডাল:

ডাল উচ্চ ক্যালোরিযুক্ত খাবার খাওয়া থেকে বিরত রাখে। ওজন নিয়ন্ত্রণে রাখে ডাল। অনেক বেশি ফাইবার সমৃদ্ধ ডাল যা হজমের জন্য খুব ভালো।

বাঁধাকপির স্যুপ:

বাঁধাকপির স্যুপ শুধু খেতেই ভালো না ওজন কমাতেও দারুণ কার্যকর এই স্যুপ। আপনি চাইলে বাঁধাকপির সাথে আরো অনেক সবজি মিশিয়ে তারপর স্যুপ বানাতে পারেন। এতে সবজিগুণও অনেক বেড়ে যায়।

ছোলা:

ছোলা হলো ভিটামিন, মিনারেল ও ফাইবারের গুরুত্বপূর্ণ উৎস। ছোলা দিয়ে বানানো স্যুপ যেমন ওজন কমায় তেমনি ক্ষুধা কমাতেও সাহায্য করে।

Related Articles

Back to top button