বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার আগে এই ৬টি বিষয়, জেনেনিন

বিবাহ প্রত্যেকের জীবনে খুব বড় একটি সিদ্ধান্ত। এটি শুধু দুটি মানুষের মেলবন্ধন নয়, তাঁদের পরিবার, সংস্কৃতি ও ঐতিহ্যের মেলবন্ধন। বিবাহের সঙ্গে তালমিলিয়ে জন্ম নেয় কিছু চাহিদা, দায়িত্ব এবং প্রশ্ন। তাই বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার আগে নিজেকেই এই ৬টি প্রশ্ন জিজ্ঞেস করুন।

আর্থিক বিষয় সম্বন্ধে অবগত থাকুন
প্রত্যেক দম্পতীকে অর্থের বিষয়টি বাড়তি গুরুত্ব দিয়ে দেখা দরকার। দুইপক্ষেরই জানা দরকার কার কী পরিমান সঞ্চয় রয়েছে, কী পরিমান বিনিয়োগ রয়েছে, সবকিছু। দু’জনকে মিলে এই সিদ্ধান্ত নিতে হবে যে আর্থিক ক্ষেত্রগুলি কীভাবে সামলাতে হবে।

আপনি কি সঙ্গীকে বিশ্বাস করেন
দীর্ঘস্থায়ী সম্পর্কের ভিত্তি হল বিশ্বাস। বিয়ে করার আগে জেনে নিন, আপনি আপনার সঙ্গীকে কতটা বিশ্বাস করেন। আপনার চাহিদা সম্বন্ধে সঙ্গীর সঙ্গে আলোচনা করুন।

কীভাবে টাকা খরচ করবেন
কাপলদের বুঝতে হবে কীভাবে তারা তাদের অ্যাকাউন্ট শেয়ার করবেন এবং বিল পেমেন্ট করবেন। এক্ষেত্রে সবথেকে ভালো উপায় হল দু’জনের জয়েন্ট অ্যাকাউন্ট ব্যবহার করুন। একটা যৌথ অ্যাকাউন্ট, বাকি দু’টো প্রত্যেকের নিজস্ব।

বীমা করানো জরুরি
জীবন, স্বাস্থ্য, ঘর এবং প্রতিবন্ধকতা – এই প্রত্যেকটি ক্ষেত্রে কাপলদের আলাদাভাবে বীমা করিয়ে রাখা উচিৎ তাদের নতুন জীবনের সুরক্ষার জন্য।

অবসরের পর কী করবেন
সম্পর্কে থাকার সময়েই আপনার ভবিষ্যতের ইনভেস্টমেন্ট নিয়ে আলোচনা করুন যা আপনার কর্মজীবনের অবসরের পরবর্তী জীবনে সাহায্য করবে। দু’জনে মিলে শিখুন কীভাবে অর্থ সঞ্চয় করা যায়। আপনারা যদি টাকা খরচের ব্যাপারটা ভাগ না করে নিতে পারেন, তাহলে নিজের জীবন, সুখ-দুঃখ কখনই ভাগ করতে পারবেন না।

ঘরের কাজ কীভাবে করবেন
ঘরের কাজ ভাগ করে নেওয়া এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনারা দু’জনেই যদি চাকরি বা ব্যবসার সঙ্গে জড়িত থাকেন, তাহলে অবশ্যই আলোচনা করে নিন কে কোনটা করতে পারবেন। কাজ সমানভাবে ভাগ করে নেবেন, নাকি কেউ একজন পুরো দায়িত্ব নেবেন?

News Desk

Recent Posts

ত্বকে হিট র‌্যাশ উঠলে সারাতে কী করবেন?

তাপপ্রবাহে সবার মধ্যেই অস্বস্তি বেড়েছে। গরমে শারীরিক বিভিন্ন সমস্যার পাশাপাশি ত্বকেও দেখা দেয় ঘামাচি, ফুসকুড়ি, ট্যানসহ নানা সমস্যা। তার মধ্যে…

31 mins ago

দীর্ঘক্ষণ প্রস্রাব আটকে রাখা যে কারণে বিপজ্জনক

কাজের ব্যস্ততা কিংবা আলস্যের কারণে অনেকেই দীর্ঘক্ষণ প্রস্রাব আটকে রাখেন। বিশেষজ্ঞদের মতে, এই অভ্যাস হতে পারে বিপজ্জনক। এই অভ্যাসের কারণেই…

52 mins ago

পাইলসের সমস্যা চিরতরে সারবে যে নিয়ম মানলে

পাইলসের সমস্যায় অনেকেই কষ্ট পান। এটি গুরুতর রোগ হলেও অনেকেই অবহেলা করেন। যদি প্রথমদিকেই পাইলসের সমস্যায় চিকিৎসা নেওয়া হয়, তাহলে…

4 hours ago

ডাবের পানি বেশি পান করলে শরীরে যা ঘটে

এই গরমে সুস্থ থাকতে ডাবের পানি পান করার বিকল্প নেই। এতে নানা ধরনের পুষ্টিগুণ আছে। এছাড়া মিষ্টি স্বাদের ডাবের পানি…

4 hours ago

পাইলস দূর করার ঘরোয়া উপায়

পাইলস খুব পরিচিত একটি সমস্যা। বিশেষ করে ৪৫ থেকে ৬৫ বয়সী মানুষেরা এই রোগে বেশি ভুগে থাকেন। এছাড়া অন্যান্য বয়সীদের…

4 hours ago

বরফ পানি দিয়ে গোসল কি শরীরের জন্য ভালো?

আইস বাথ বা বরফ পানি দিয়ে গোসল করেন অনেকেই। তীব্র গরমে অনেকেই ক্রায়োথেরাপিতে ডুব দিচ্ছেন। বরফ বা কনকনে ঠান্ডা পানিতে…

6 hours ago