দুধের সঙ্গে যেসব খাবার খাওয়া ঠিক নয়! জেনেনিয়ে সতর্ক হন

শরীরে পুষ্টি জোগাতে দুধের কোনও বিকল্প নেই। এতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন, খনিজ, প্রোটিন, ক্যালসিয়াম থাকে যা শরীরের জন্য দারুণ উপকারী। অনেকে দুধের সঙ্গে এমন কিছু খাবার খান যার ফলে শরীরের মারাত্মক ক্ষতি হয়। এর ফলে বমি, গ্যাস অ্যালার্জিও হতে পারে।

বিশেষজ্ঞদের মতে, কিছু কিছু খাবার আছে যা দুধের সঙ্গে খাওয়া ঠিক নয়। যেমন-

কলা এবং দুধ : দুধ এবং কলা, দুটিই আলাদা আলাদাভাবে শরীরের জন্য উপকারী। কিন্তু এই দু’টি খাবারের মিশ্রণ স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে। দুধের সঙ্গে কলার মিশ্রণ হজম হতে অনেক সময় নেয়। তাই একসঙ্গে খেলে সারাদিন পেট ভারি হয়ে থাকে, ফুলে থাকে। তাই বিশেষজ্ঞরা এই দুই প্রোটিন সমৃদ্ধ খাবার আলাদাভাবে খাওয়ার পরামর্শ দেন।

দুধ এবং মাছ : দুই ধরনের প্রোটিন একসঙ্গে খাওয়া খুবই খারাপ। এতে পরিপাকতন্ত্রের উপর খারাপ প্রভাব পড়ে। মাছ প্রাণীজ প্রোটিন। দুধের প্রোটিনের সঙ্গে এটি মিলিত হলে ভারসাম্যের অভাব হয়। এতে শারীরিক অস্বস্তি, পেটে ফোলাভাব এবং ত্বকে অ্যালার্জিও হতে পারে।

দুধ এবং লেবুজাতীয় ফল : টক খাবার খাওয়ার আগে-পরে ভুলেও দুধ খাবেন না। লেবুজাতীয় ফলে ভিটামিন সি এবং সাইট্রিক অ্যাসিড থাকে। দুধের সঙ্গে এই ধরনের খাবার মেশানো হলে জমাট বাঁধতে পারে,ফলে অ্যাসিড রিফ্লাক্স, গ্যাসের সমস্যা, পেট খারাপ হতে পারে। এমনকি অ্যালার্জি এবং সর্দি-কাশিও হতে পারে।

মুলা এবং দুধ: মুলা খাওয়ার ঠিক পরেই দুধ খেলে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে। মুলা শরীর গরম করে, আর দুধের সঙ্গে মিশলে গ্যাস, অ্যাসিড রিফ্লাক্স এবং পেটে ব্যথা হতে পারে। তাই এই দু’টি খাবার গ্রহণের মধ্যে কয়েক ঘণ্টার ব্যবধান রাখা ভাল।

তরমুজ এবং দুধ : তরমুজে প্রচুর পরিমাণে জল থাকে, যে কারণে মূত্র উৎপাদন বেড়ে যায়। তরমুজ খাওয়ার সময়ে বা আগে-পরে দুধ খেলে শরীরে টক্সিন তৈরি হতে পারে। এর ফলে ফুড অ্যালার্জি, ডায়ারিয়া হওয়ার আশঙ্কা দেখা দেয়। তাই এই দু’টি খাবার কখনই একসঙ্গে খাওয়া উচিত নয়।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress