ব্যায়াম ছাড়াই ‌ওজন কমাবেন যেভাবে! জানুন বিস্তারিত

Written by News Desk

Published on:

অনিয়ন্ত্রিত জীবনযাপন ও খাদ্যাভাসের কারণে আজকাল অনেকেই ওজন বৃদ্ধি বা মোটা হওয়ার সমস্যায় ভোগেন। আর ওজন বাড়া মানেই শরীরে নানা রোগ বাসা বাধে।

দ্রুত ওজন বৃদ্ধি এবং মোটা হওয়ার সবচেয়ে বড় কারণ হল, অতিরিক্ত খাবার খাওয়া। এ কারণে ব্যয়াম ছাড়া ওজন কমাতে প্রথমে খাওয়া নিয়ন্ত্রণ করা উচিত।

ব্যায়াম ছাড়া ওজন কমাতে খাওয়া কমাতে যা করণীয়-

ক্ষুধা নিয়ন্ত্রণ : ওজন কমানোর জন্য হঠাৎ করে ক্ষুধা পাওয়া নিয়ন্ত্রণ করা প্রয়োজন। তবে যদি ক্ষুধা নিয়ন্ত্রণ করতে সমস্যা হয় তাহলে ফাইবার সমৃদ্ধ কিছু ফলমূল খেয়ে জল খেতে পারেন। ফাইবার ক্ষুধা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ফাইবার সমৃদ্ধ খাবার খান : ফাইবার সমৃদ্ধ খাবার খান। ওজন দ্রুত হ্রাস করতে এটি কার্যকর। ওজন কমানোর পাশাপাশি ক্ষুধা নিয়ন্ত্রণ করতেও সহায়তা করে এই জাতীয় খাবার। তাই, অস্বাস্থ্যকর খাবারের পরিবর্তে ফাইবার সমৃদ্ধ খাবার খান।

জল পান : প্রচুর পরিমাণে জল পান করা ওজন দ্রুত হ্রাস করার একটি কার্যকর উপায়। গবেষণা অনুযায়ী, প্রচুর পরিমাণ জল পান করলে তা শরীরে জমে থাকা কার্বোহাইড্রেট এবং ফ্যাটকে খুব তাড়াতাড়ি মেদ ঝরাতে করতে সাহায্য করে। আবার, খাবার খাওয়ার কিছুক্ষণ আগে জল খেলে, খিদে কিছুটা কমে যায়। ফলে, খুব বেশি ক্যালোরি জামা হওয়া সম্ভব হয় না। তাই ওজন কমাতে চাইলে এই পদ্ধতি মানতে পারেন।

ডায়েটে প্রোটিনযুক্ত করুন: ওজন কমানোর সময় ডায়েটে উচ্চ পরিমাণে প্রোটিন রাখার চেষ্টা করুন। ওজন হ্রাস করার ক্ষেত্রে প্রোটিন ভূমিকা রাখে। প্রোটিন সমৃদ্ধ খাবার দুর্বলতা দূর করে এবং পেশি শক্তিশালী করে। তাই, ডায়েটে বেশি পরিমাণে প্রোটিন যুক্ত করুন।

পর্যাপ্ত পরিমাণ ঘুম : ওজন কমাতে পর্যাপ্ত পরিমাণ ঘুমানো খুবই প্রয়োজন। ভালো ঘুম মানসিক চাপ কমায়। মানসিক চাপের কারণে দ্রুত ওজন বৃদ্ধি হয়। তাই প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ ঘুমানোর চেষ্টা করুন।

Related News