দিনে একটি পেয়ারা খেলে দূরে থাকবে যেসব রোগ দেখেনিন

পেয়ারা বাজারে এখন বেশ সহজলভ্য। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে। কম ক্যালোরির এই ফল ওজন কমাতে সাহায্য করে। শুধু তাই নয়, বিভিন্ন সমস্যারও সমাধান করে এই ফল।

ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অব অ্যাগ্রিকালচার (ইউএসডিএ) এর তথ্য অনুসারে, একটি ১০০ গ্রাম পেয়ারায় মাত্র ৬৮ ক্যালোরি ও ৮.৯২ গ্রাম চিনি ও ১৮ গ্রাম খনিজ থাকে।

এছাড়া এতে আছে ২২ গ্রাম ম্যাগনেসিয়াম ও পটাসিয়াম ৪০ গ্রাম। দিনে একটি পেয়ারা খেলে আপনি কী কী উপকার পাবেন, তা জেনে নিন-

>> কমলালেবুর চেয়েও পেয়ারায় চারগুণ বেশি ভিটামিন সি থাকে। যা ইমিউনিটি বাড়ায়। ফলে সাধারণ সংক্রমণ ও প্যাথোজেন থেকে সুরক্ষা মিলবে। তাছাড়া এটি আপনার চোখের স্বাস্থ্যেরও উন্নতি ঘটায়।

>> ওজন কমাতে যারা কঠোর ডায়েট অনুসরণ করেন, তারা খেতে পারেন পেয়ারা। এই ফলে থাকে মাত্র ৩৭ ক্যালোরি ও প্রচুর ফাইবার। এমনকি এর মধ্যে থাকে ভালো পরিমাণে প্রোটিন।

জানেন কি, এই প্রোটিন ও ফাইবার অনেকটা সময় লাগে হজম হতে। ফলে দীর্ঘক্ষণ পেট ভরার অনুভূতি মেলে। এ কারণে এটা সেটা আর খেতে ইচ্ছে করবে না। ফলে ওজন কমবে দ্রুত।

>> পেয়ারায় থাকা ফাইবার শরীরের বিভিন্ন সমস্যা দূর করে। এই ফাইবার আপনার অন্ত্র থেকে খুব সহজে বেরিয়ে যেতে পারে। ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমে।

>> গর্ভবতী নারীর জন্যও খুব উপকারী হলো পেয়ারা। কারণ এতে থাকে ফলিক অ্যাসিড বা ভিটামিন বি ৯। যা গর্ভের শিশুর স্নায়ুতন্ত্রের বিকাশে সাহায্য করে ও নবজাতককে স্নায়ুবিক ব্যাধি থেকে রক্ষা করে।

>> ফাইবার হজমে সাহায্য করে। তাই পেয়ারা খেলে হজম ভালো হবে তা তো বুঝতেই পারছেন!

>> পেয়ারায় সুগারের পরিমাণ কম থাকে। তাই ডায়াবেটিসে আক্রান্ত রোগীও দৈনিক একটি করে পেয়ারা খেতে পারেন।

>> এতে থাকা ম্যাগনেসিয়াম শরীরের পেশি ও স্নায়ুকে শিথিল করতে সাহায্য করে। ফলে অতিরিক্ত চাপে থাকলে একটি পেয়ারা খেতে পারেন।

>> পেয়ারায় আছে অনেক ভিটামিন ও খনিজ। এমনকি অ্যান্টি অক্সিডেন্টেও ভরপুর এই ফল। শরীরের ক্ষতিকর ফ্রি র্যাডিকেল দূর করতে অ্যান্টি অক্সিডেন্ট ভূমিকা রাখে।

>> লাইকোপিন, কোয়ারসেটিন, ভিটামিন সি ও অন্যান্য পলিফেনলে থাকা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে উৎপন্ন ফ্রি র্যাডিকেল ধ্বংস করে। ফলে ক্যানসার কোষ বাড়ে না।

এ বিষয়ে ভারতের সুখদা হাসপাতালের ডা. মনোজ কে. আহুজা জানান, ‘পেয়ারায় থাকা লাইকোপিন প্রোস্টেট ও স্তন ক্যানসারের ঝুঁকি কমায়।’

>> পেয়ারা শরীরের সোডিয়াম ও পটাসিয়ামের ভারসাম্য উন্নত করে। ফলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। পেয়ারা ট্রাইগ্লিসারাইড ও খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। যা হৃদরোগের জন্য দায়ী। এই জাদুকরী ফল ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়ায়।

News Desk

Recent Posts

পাইলসের সমস্যা চিরতরে সারবে যে নিয়ম মানলে

পাইলসের সমস্যায় অনেকেই কষ্ট পান। এটি গুরুতর রোগ হলেও অনেকেই অবহেলা করেন। যদি প্রথমদিকেই পাইলসের সমস্যায় চিকিৎসা নেওয়া হয়, তাহলে…

59 mins ago

ডাবের পানি বেশি পান করলে শরীরে যা ঘটে

এই গরমে সুস্থ থাকতে ডাবের পানি পান করার বিকল্প নেই। এতে নানা ধরনের পুষ্টিগুণ আছে। এছাড়া মিষ্টি স্বাদের ডাবের পানি…

2 hours ago

পাইলস দূর করার ঘরোয়া উপায়

পাইলস খুব পরিচিত একটি সমস্যা। বিশেষ করে ৪৫ থেকে ৬৫ বয়সী মানুষেরা এই রোগে বেশি ভুগে থাকেন। এছাড়া অন্যান্য বয়সীদের…

2 hours ago

বরফ পানি দিয়ে গোসল কি শরীরের জন্য ভালো?

আইস বাথ বা বরফ পানি দিয়ে গোসল করেন অনেকেই। তীব্র গরমে অনেকেই ক্রায়োথেরাপিতে ডুব দিচ্ছেন। বরফ বা কনকনে ঠান্ডা পানিতে…

3 hours ago

গরমে মাথা ঘোরা ও অজ্ঞান হওয়ার কারণ কী হতে পারে?

তীব্র তাপপ্রবাহ বা গরমের অনেক পার্শ্ব-প্রতিক্রিয়া শরীরে দেখা যায়। তাই এ সময় সুস্থ থাকতে সূর্যের আলো ও তাপ এড়িয়ে চলার…

16 hours ago

এবার থেকে সকল ছাত্র-ছাত্রী পাবে ১২০০০ টাকা, জেনে নিন আবেদনের পদ্ধতি!

ছাত্র-ছাত্রীদের উচ্চশিক্ষা অর্জনের জন্য বিভিন্ন সরকারি স্কলারশিপের পাশাপাশি নানাবিধ বেসরকারি প্রতিষ্ঠানের তরফে বিভিন্ন প্রকার বেসরকারি স্কলারশিপ কার্যকর করা হয়েছে। আর…

17 hours ago