মুখে দুর্গন্ধ? দূর করতে যা করবেন? জেনেনিন একঝলকে

Written by News Desk

Published on:

অনেকেই ভাবেন, তাদের মুখে হয়তো দুর্গন্ধ নেই। তাদের এমন ধারণার পেছনের কারণ হলো- আমরা নিজেরা নিজেদের মুখের মাইল্ড ব্যাড স্মেল বা হালকা দুর্গন্ধ বুঝতে পারি না। ফলে আপনার মুখেও থাকতে পারে দুর্গন্ধ, যা অন্যের জন্য চরম বিরক্তিকর হতে পারে।
তবে অনেকেই মুখে স্পষ্টত দুর্গন্ধের সমস্যায় ভোগেন, যা তারা নিজেরাও বুঝতে পারেন। আবার কাঁচা পেঁয়াজ খাওয়া এবং দাঁতের সমস্যা থাকলেও মুখে দুর্গন্ধ হতে পারে। এছাড়া মুখের ভেতরের স্বাস্থ্য ভালো না থাকলে এবং ডি-হাইড্রেশনের কারণে মুখে উৎকট দুর্গন্ধ হতে পারে।

শরীরের বাইরের সৌন্দর্যকে বজায় রাখার পাশাপাশি মুখের ভেতরকে সুস্থ ও দুর্গন্ধমুক্ত রাখা জরুরি। যেসব উপায়ে মুখের দুর্গন্ধ দূর করবেন-

ব্রাশ করা জরুরি

মুখের দুর্গন্ধ দূর করা এবং দাঁত ভালো রাখার খুব প্রচলিত কাজ হলো ব্রাশ করা। দিনে অন্তত দুবার ব্রাশ করলে মুখের দুর্গন্ধ দূর হতে পারে। এক্ষেত্রে ঘুম থেকে উঠেই ব্রাশ করা যেতে পারে এবং রাতের খাবারের পর ব্রাশ করে ঘুমানো উচিত।

দিনে অন্তত দুবার ব্রাশ করলে মুখের দুর্গন্ধ দূর হতে পারে।
যদি স্বাভাবিকভাবে পেস্ট দিয়ে ব্রাশ করে মুখের দুর্গন্ধ না যায় তবে ভিন্ন পথে হাঁটতে হবে। দাঁত ব্রাশের পর বেকিং সোডা ব্যবহার করা যেতে পারে। এটি মুখের ভেতরের অ্যাসিডকে নিয়ন্ত্রণ করবে এবং ব্যাকটেরিয়ার বৃদ্ধি রুখবে। ফলে মুখ থাকলে দুর্গন্ধমুক্ত।

বেশি বেশি জল পান

শরীর ডি-হাইড্রেটেড থাকলে মুখে দুর্গন্ধ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। ফলে বেশি করে জল পানে মুখের দুর্গন্ধ দূর হতে পারে নিমিষেই। সাধারণত বেশি বেশি পান পান করলে দাঁতের ফাঁকে জমে থাকা খাবারও বেরিয়ে যায়। এজন্য জমে থাকা খাবার পচে দুর্গন্ধ হয় না।

শরীর ডি-হাইড্রেটেড থাকলে মুখে দুর্গন্ধ হওয়ার সম্ভাবনা বেশি থাকে।
জিভ পরিষ্কার করা

ব্রাশ করার সময়ে শুধু দাঁত পরিষ্কার করলেই হবে না। জিভকেও সমানভাবে পরিষ্কার করতে হবে। মুখের সার্বিক স্বাস্থ্য ভালো রাখতে এবং বাজে গন্ধ দূর করতে নিয়ম করে জিভ পরিষ্কার করা জরুরি।

বাজে গন্ধ দূর করতে নিয়ম করে জিভ পরিষ্কার করা জরুরি।
চুয়িং গাম চিবানো

চিনিবর্জিত চুয়িং গাম চিবালে মুখে লালা ভালো তৈরি হয়। ফলে মুখের ভেতরে ব্যাকটেরিয়ার বৃদ্ধি বন্ধ হয়। এতে দ্রুত মুখের দুর্গন্ধ দূর হয়।

চা পান

চায়ে রয়েছে নানা ধরনের অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান, যা মুখের ভেতরের ব্যাকটেরিয়াকে মেরে ফেলে ও দুর্গন্ধ দূর করে। এছাড়া পার্সলে পাতা খেলেও মুখের দুর্গন্ধ দূর হতে পারে। এ পাতায় রয়েছে প্রচুর পরিমাণে ক্লোরোফিল। ফলে মুখের দুর্গন্ধ তাড়াতে এটি বিশেষ ভূমিকা নেয়।

বিশেষজ্ঞের পরামর্শ

দাঁতে ক্ষয় ও মাড়িতে নানান ধরনের রোগের ফলে মুখে দুর্গন্ধ হয়। এজন্য স্বাভাবিক নিয়মে মুখের দুর্গন্ধ না হলে দাঁতের ডাক্তারের পরামর্শ নিন। অনেক সময়ে শরীরের নানান সমস্যার কারণেও মুখে বাজে গন্ধ হতে পারে।

RS

Related News