ত্বকের যত্নে মূলতানি মাটির কিছু উপকারিতা!

Written by News Desk

Published on:

সৌন্দর্যচর্চায় বহু যুগ ধরে ব্যবহৃত হয়ে আসছে মুলতানি মাটি। মুলতানি মাটি বা ফুলার’স আর্থ প্রাকৃতিক খনিজে ভরপুর। অ্যালুমিনিয়াম সিলিকেট, ম্যাগনেসিয়াম ক্লোরাইড সমৃদ্ধ এই মাটি ধুলোময়লা পরিষ্কার ও অতিরিক্ত তেল শোষণ করতে দূর্দান্ত কার্যকরী।

কোনো কেমিক্যাল ব্যবহার ছাড়াই প্রাকৃতিক উপায়ে ত্বক পরিষ্কার এবং তৈলাক্ত ভাব দূর করতে মুলতানি মাটির ব্যবহার খুবই কার্যকর। জেনে নিন মূলতানি মাটি ব্যবহারে উপায় ও এর গুণাগুণ—

তৈলাক্ত ত্বকে

এতে মুলতানি মাটি তৈলাক্ত ত্বক থেকে নিঃসৃত হওয়া অতিরিক্ত সেবাম থেকে মুক্তি দেয়। ওপেন পোরস ও ব্ল্যাকহেডসের সমস্যা দূর করে। গোলাপজলের সাথে মুলতানি মাটি মিশিয়ে সপ্তাহে দুইবার ব্যবহার করলে ত্বকের তৈলাক্ত ভাব কমে যাবে।

প্রাকৃতিক স্ক্রাবার

প্রাকৃতিক স্ক্রাবার হিসেবেও মুলতানি মাটির ব্যবহার রয়েছে। সামান্য মধু ও আমন্ড গুঁড়া মিশিয়ে এটি ত্বকে লাগাতে হবে। এছাড়াও মৃত কোষ দূর করে ত্বক এক্সফোলিয়েট করতে ওটমিলের সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে ব্যবহার করা যায়।

কম্বিনেশন ত্বকে

কম্বিনেশন ত্বকের ক্ষেত্রে মুলতানি মাটির প্যাক তৈরি করতে সামান্য হলুদ, দুধ আর মধু মিশিয়ে নিন। ব্রণ বা অ্যাকনেযুক্ত ত্বকের যত্নে মুলতানি মাটি আর চন্দন প্যাক ম্যাজিকের মতো কাজ করে।

RS

Related News