মদ্যপানের পর যে সব খাবার এড়িয়ে চলা উচিত, জেনে সতর্ক হয়ে যান

Written by TT Desk

Published on:

মদ খাওয়ার সময় বেশিরভাগ মানুষই সঙ্গে স্ন্যাকস বা মুখরোচক খাবার খেতে পছন্দ করেন। তবে সেক্ষেত্রে এমন খাবার খাওয়া উচিত যা হজম করা সহজ। কিংবা যার থেকে কোনওরকম অ্যাসিডিটি হবে না। কারণ মদের সঙ্গে বুঝেশুনে খাবার না খেলে, পেটের সমস্যা দেখা দিতে পারে। চলুন জেনে নেওয়া যাক, মদের সঙ্গে বা মদ্যপানের পরে কোন কোন খাবার এড়িয়ে যাওয়া উচিত।

ভাজাভুজি ও তৈলাক্ত খাবার – মদ্যপানের সময় তেলেভাজা বা খুব বেশি তৈলাক্ত খাবার কখনওই খাবেন না। তাতে গ্যাস অম্বল হওয়ার আশঙ্কা বেশি। হতে পারে পেটের গন্ডগোলও।

কাজু ও চিনাবাদাম – অনেক মানুষই মদের সঙ্গে কাজুবাদাম বা চিনাবাদাম খান। তবে অ্যালকোহলযুক্ত পানীয়ের সঙ্গে কাজু এবং চিনাবাদাম খেলে কোলেস্টেরলের মাত্রা দ্রুত বৃদ্ধি পায়। কারণ দু’টি জিনিসই কোলেস্টেরল বাড়ায় এবং খিদের ভাব কমায়।

সোডা ও কোল্ডড্রিঙ্কস – অ্যালকোহলের সঙ্গে সোডা বা কোল্ডড্রিঙ্ক মিশিয়ে পান করলে শরীরের জলশূন্যতার মতো সমস্যা দেখা দিতে পারে। বরং মদ খাওয়া যেতে পারে ঠান্ডা জল দিয়ে।

মিষ্টি – মদ খাওয়ার সময় বা মদ্যপানের পরে মিষ্টি একেবারেই ছোঁবেন না। কারণ তাতে নেশার পরিমান অনেকটাই বেড়ে যেতে পারে। এছাড়া মদের সঙ্গে মিষ্টি খেলে হতে পারে বমিও।

দুগ্ধজাত পণ্য – মদ খাওয়ার পর দুধ বা দুগ্ধজাত কোনও পণ্য যেমন দই, ছানা ইত্যাদি না খাওয়াই ভাল। তাতে মারাত্মক অ্যাসিডিটি হতে পারে। শরীরে দেখা যেতে পারে ব়্যাশও।

পাউরুটি – মদের সঙ্গে পাউরুটি খাওয়ায় এড়িয়ে চলুন। খাবেন না বিনসও। যে সমস্ত খাবারে নুনের পরিমান বেশি, সেগুলিও মদ্যপানের সময় না খাওয়া উচিত।

যা খাওয়া যেতে পারে – মদ্যপান শরীরে পক্ষে ভাল নয়। তবে যাঁরা মদ্যপান করেন, তাঁরা মদের সঙ্গে উচ্চ ফাইবারযুক্ত খাবার খেতে পারেন। খাওয়া যেতে পারে স্যালাডও। এছাড়া মদ্যপানের পর গ্রিন টি বা স্যুপও খাওয়া যেতে পারে।

Related News