Cucumber Bitterness Remove: শসা ঘষে কষ বের না করলে কী হয়? যা আপনি নিজেই জানেন না

Written by TT Desk

Published on:

শসা কাটার সময় সকলেই শসার মাথার অংশটি কেটে ফেলে। তার পর মাথাটা ঘষে কষ বের করে নেওয়া হয়। তারপর খোসা ছাড়িয়ে নিয়ে নুন মাখিয়ে খাওয়া বয়। আপনিও হয়তো এই কাজটি করেন। কিন্তু কেন শসার মাথা ঘষে কষ বের করা হয় জানেন কি? না করলে কী সমস্যা হয়? জানুন।

শসা তেতো কেন হয়?
শসা ঘষলে তেতোভাব চলে যায়। শশাতে Cucurbitacin নামক একটি উপাদান পাওয়া যায় এবং এটি তেতো। এই পদার্থগুলি আত্মরক্ষার জন্য শাকসব্জী দ্বারা উত্পাদিত হয়। এটি তিক্ত হয়। শসার এই তেতোভাব মুখে গেলে পুরো মেজাজটাই বিগড়ে যায়। তাই তেতোভাব দূর করতে ওপরের অংশ কেটে ঘষে দেওয়া হয়। এতে শসার ভিতরের Cucurbitacin ফেনার আকারে বেরিয়ে আসে।

Cucurbitacin কী?
শসাতে Cucurbitacin নামক একটি তিক্ত রাসায়নিক পাওয়া যায়। এই রাসায়নিক শসার উপরের অংশে জমা হয়। এজন্য শসার উপরের অংশ কেটে ঘষতে হয়। এর পরে, এই রাসায়নিক ফেনার মতো বেরিয়ে আসে, যে কারণে শসার তেতোভাব দূর হয়।

খোসা না ছাড়ানো শসা বেশি উপকারী
খোসা-সহ শসা খেলে অনেক উপকার পাবেন। কারণ শসার খোসায় অনেক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়, যা স্বাস্থ্যকে বিভিন্নভাবে উপকার করে। শশায় খোসায় ট্যানিন এবং ফ্ল্যাভোনয়েড সহ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ফ্রি র‌্যাডিক্যালের কারণে ক্ষতি প্রতিরোধ করতে এবং এমনকি দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

Related News