ATM থেকে ছেঁড়া বা নোংরা নোট বেরিয়েছে! খুব সহজেই বদলে নিতে পারবেন, শুধু করতে হবে এই কাজ

Written by TT Desk

Published on:

অনেক সময় এটিএম থেকে বিকৃত নোট বেরিয়ে আসে এবং মানুষ চিন্তিত হয়ে পড়ে। এমতাবস্থায় অনেক সময় বাজারে কোনো জিনিস বা সেবার মূল্য পরিশোধ করার সময় দোকানিরা নোটটি বিকৃত বা নষ্ট হয়ে যাওয়ায় তা গ্রহণ করতে অস্বীকার করে। আপনি যদি এটিএম বা অন্য কোনও মাধ্যম থেকে বিকৃত নোট পেয়ে থাকেন, তাহলে চিন্তা করবেন না। আরবিআই-এর নির্দেশিকা অনুসারে, এই ধরনের নোটগুলি সহজেই ব্যাঙ্কে বিনিময় করা যায়।

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া একটি নোটিশ জারি করে জানিয়েছে যে এটিএম থেকে ছেঁড়া নোট বেরোলে কোনো চিন্তা নেই। সেই নোট সহজেই বদলি করা যাবে ওই সংশ্লিষ্ট ব্যাঙ্ক থেকে। আপনি ছেঁড়া নোটগুলি সরাসরি সংশ্লিষ্ট ব্যাঙ্কের শাখায় গিয়ে পরিবর্তন করতে পারবেন। তবে যে ব্যাঙ্কের এটিএম থেকে আপনি টাকা তুলেছেন, আপনাকে সেই ব্যাঙ্কের শাখাতে গিয়েই সেই ছেঁড়া নোটগুলি বদলাতে হবে।

তবে এর জন্য আপনাকে অবশ্যই এটিএম থেকে টাকা তোলার তারিখ, সময় এবং স্থান সংক্রান্ত যাবতীয় তথ্য মনে রাখতে হবে। ব্যাঙ্কে এটিএম থেকে টাকা তোলার স্লিপও জমা দিতে হবে। আপনার কাছে স্লিপ না থাকলে টাকা কাটার মোবাইল ম্যাসেজ দেখালেও চলবে। এটিএম-এ নোট লোড করার আগে নোটগুলি মেশিনের সাহায্যে খুব ভালোভাবে পরীক্ষা করে নেওয়া হবে, এমনটাই জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। আরবিআই (RBI) আরও জানিয়েছে যে, এটিএম থেকে জেনেশুনে বিকৃত নোট বিতরণ করা যাবে না। যদি এরপরও ছেঁড়া অথবা নোংরা নোট এটিএম থেকে বেরোয় তাহলে সেই বিকৃত নোট ব্যাঙ্কের শাখায় গিয়ে বদলানো যাবে।

Related News