পোস্ট অফিসে ১০ হাজার টাকার স্কিমে, রিটার্ন পাবেন ১৬ লাখের বেশি, জানুন বিস্তারিত

Written by TT Desk

Published on:

বর্তমান সময় যেমনভাবে মানুষ অর্থ উপার্জন করছেন, ঠিক তেমনভাবেই বিনিয়োগের দিকে খেয়াল রাখছেন। বিভিন্ন জায়গায় বিভিন্ন ধরনের বিনিয়োগের স্কিম রয়েছে এবং তার থেকে বেশ ভালো পরিমাণ টাকা ফেরতও পাওয়া যায়। তবে বিনিয়োগের কথা উঠলেই প্রথমেই জেনে রাখা ভালো যে বিনিয়োগ মাত্রই ঝুঁকি আছে। যেই সমস্ত স্কিমে বেশি রিটার্ন থাকে সেখানে ঝুঁকির পরিমাণ বেশি। তাই ঝুঁকির ভয়ে অনেকেই পিছিয়ে পড়ে বিনিয়োগ করতে চান না। আর এই ঝুঁকিহীন বিনিয়োগ করার সুযোগ দেয় পোস্ট অফিস। সম্প্রতি পোস্ট অফিস একটি খুব ভালো প্রকল্প এনেছে যাতে আপনি বিনিয়োগ করলে ভালো রিটার্ন পাবেন।

জানা গিয়েছে, এবার পোস্ট অফিসে আপনি মাত্র ১০০ টাকা দিয়ে রেকারিং ডিপোজিট একাউন্টে বিনিয়োগ করতে পারেন। এটি একটি ছোট সঞ্চয় প্রকল্প। এতে আপনি আপনার বাজেট অনুযায়ী বিনিয়োগ করতে পারবেন। এই স্কিম অনুযায়ী, ৫ বছরের জন্য অ্যাকাউন্ট খোলা যাবে। এতে আপনি যে পরিমাণ টাকা জমা করবেন তার সুদের হিসাব বার্ষিক ভিত্তিতে দেওয়া হবে। বর্তমানে এই রেকারিং ডিপোজিট স্কিমে ৫.৮ শতাংশ করে সুদ দেওয়া হচ্ছে। এই সুদের হার ১ লা এপ্রিল ২০২০ থেকেই প্রযোজ্য হয়েছিল।

এই রেকারিং ডিপোজিটে পোস্ট অফিস প্রতি তিন মাসে আপনার সঞ্চয়ের ওপর সুদের হার নির্ধারণ করবে। সেই অনুযায়ী আপনি যদি পোস্ট অফিসে ১০ বছরের জন্য প্রতি মাসে ১০ হাজার টাকা বিনিয়োগ করে থাকেন, তাহলে ১০ বছর পর আপনি ৫.৮ শতাংশ সুদের হারে ১৬ লাখ টাকার বেশি পেয়ে যাবেন। তবে আপনি যদি আপনার রেকারিং ডিপোজিট একাউন্টে সময়মত না টাকা জমা করেন, তাহলে আপনাকে জরিমানা দিতে হবে। পরপর ৪ বার কিস্তি জমা না দিলে ওই একাউন্ট বন্ধ করে দেওয়া হবে।

Related News