PAN Card: কখনও কি আপনার প্যান কার্ডের ১০ নম্বর মনোযোগ দিয়ে দেখেছেন? জেনে নিন এর অর্থ কি

Written by TT Desk

Published on:

আজকালকার দিনে ব্যাঙ্কিং পরিষেবা থেকে শুরু করে অন্যান্য অফিসিয়াল কাজকর্মের জন্য মাঝে মাঝেই দরকার পড়ে প্যান কার্ডের। আপনার কাছে যদি প্যান কার্ড না থাকে তাহলে আপনি যেকোনো সময় গুরুত্বপূর্ণ কাজের মাঝখানে আটকে যেতে পারেন। তবে মোটামুটি আজকাল সকলেই নিজের প্যান কার্ড বানিয়ে নিয়েছেন। আপনার কাছে যদি প্যান কার্ড থাকে তাহলে ব্যাঙ্ক জাতীয় যেকোনো কাজে সুবিধা পাওয়া যায়। বর্তমানে আবার প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করা জরুরী হয়েছে। এই প্যান কার্ডে থাকে একটি ইউনিক ১০ সংখ্যার কোড। আপনি কি জানেন এই ১০ টি কোডের অর্থ কি? জানতে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

যেকোনো প্যান কার্ডে থাকা ১০টি নম্বরের মধ্যে প্রথম তিনটি অক্ষর বর্ণানুক্রমিক। আয়কর বিভাগ প্যান নম্বর ইস্যু করার জন্য একটি বিশেষ প্রক্রিয়া ব্যবহার করে। আপনার প্যান কার্ডে প্রবেশ করা ১০ টি সংখ্যা হল বর্ণমালা এবং সংখ্যাসূচক সংখ্যার সংমিশ্রণ। বর্ণানুক্রমিক সিরিজে, AAA থেকে ZZZ পর্যন্ত যে কোনো তিনটি অক্ষরের সিরিজ আপনার প্যান কার্ডে প্রবেশ করা যেতে পারে। প্যান কার্ডের প্রথম পাঁচটি অক্ষর সর্বদা অক্ষর এবং পরের চারটি অক্ষর সংখ্যা এবং শেষে আবার একটি অক্ষর থাকে।

প্যান কার্ডে প্রবেশ করা চতুর্থ বর্ণমালাটি আয়কর বিভাগের চোখে আপনি কী তা নির্দেশ করে। আপনি যদি একজন ব্যক্তি হন, তাহলে আপনার প্যান কার্ডের চতুর্থ বর্ণমালা হবে ‘P’। একইভাবে প্রতিটি অক্ষরের আলাদা অর্থ রয়েছে। যদি PAN কার্ডে F লেখা থাকে, তাহলে এটি একটি ইঙ্গিত দেয় যে নম্বরটি একটি ফার্মের। যদি T প্রবেশ করানো হয়, এটি ট্রাস্ট নির্দেশ করে, H নির্দেশ করে হিন্দু অবিভক্ত পরিবার, B নির্দেশ করে এক ব্যক্তি, L নির্দেশ করে স্থানীয়, J নির্দেশ করে আর্টিফিসিয়াল জুডিশিয়াল ব্যক্তি এবং G নির্দেশ করে সরকার।

প্যান কার্ডে প্রবেশ করা পঞ্চম অক্ষরটি নামের উপাধির প্রথম অক্ষর। এর পর চারটি এলোমেলো সংখ্যা প্রবেশ করানো হয়। তারপর শেষের একটি বর্ণমালা আছে। আর্থিক কাজের জন্য যে কোনও ব্যক্তির জন্য প্যান কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্যান কার্ডে দেওয়া নম্বরগুলি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Related News