চাইলেই ভাড়া করতে পারেন গোটা একটা ট্রেন! জেনে নিন Indian Railway নির্ধারিত রেট

Written by TT Desk

Published on:

ভারতে ট্রেন পরিষেবা ব্যাপকভাবে ব্যবহার করা হয়। দূরে কোথাও যাওয়ার জন্য মোটামুটি সাধ্যের মধ্যে খরচে কম সময়ে পৌঁছে যাওয়া যায় এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে। সর্বস্তরের মানুষ এই রেল পরিষেবা স্বাচ্ছন্দে ব্যবহার করতে পারেন। আর এই রেল পরিষেবা উন্নতিকরনের কাজে নিরলস পরিশ্রম করে চলেছে ভারতীয় রেল। অনেকেই আছেন যারা নিয়মিত এই ভারতীয় রেলের পরিষেবা নিয়ে থাকেন। একসঙ্গে প্রচুর মানুষ একটি ট্রেনে ভ্রমণ করতে পারেন। তবে আপনি কি জানেন, আপনার কাছে পুরো ট্রেন বুক করার বিকল্পও রয়েছে। হ্যাঁ, আপনি চাইলে পুরো ট্রেন বুক করতে পারেন। এর জন্য আপনাকে কিছু পদ্ধতির মধ্য দিয়ে যেতে হবে। কি করে পুরো ট্রেন বুক করা যায়? জানুন বিস্তারিত।

IRCTC FTR- এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে কোচ বা চার্টাড ট্রেন বুক করা যেতে পারে । এর জন্য যাত্রীদের অন্তত ৩০ দিন আগে টিকিট বুক করতে হবে। এতে এটাও জেনে রাখা দরকার যে FTR-এর মাধ্যমে আপনি কমপক্ষে ২ টি কোচ বুক করতে পারবেন, এর বাইরে FTR ট্রেনে একসঙ্গে ২৪ টি কোচ বুক করা যাবে। IRCTC-এর FTR ওয়েবসাইট www.ftr.irctc.co.in-এ যেতে হবে। এখানে গিয়ে আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন। এখন পুরো কোচ বুকিংয়ের জন্য FTR-এর পরিষেবা বিকল্পটি বেছে নিতে হবে।

অনলাইনে টিকিট বুক করার সময় যাত্রীদের বিশদ বিবরণ দিতে হবে। এর পরে, যদি আমরা টিকিটের দামের কথা বলি, তাহলে ১৮ টি কোচের কম বুকিংয়ের জন্য, ৫০,০০০ টাকা কমপক্ষে জমা দিতে হবে। এই সমস্ত টিকিটের দাম প্রায় ৯ লক্ষ টাকার কাছাকাছি হতে পারে।

Related News