সুখবর! এবার বিনামূল্যে পাওয়া যাবে ৩ রুমের বাড়ি! বড় সিদ্ধান্ত নিল রাজ্য সরকার, জেনে নিন বিস্তারিত

Written by TT Desk

Published on:

বিগত বেশ কয়েক বছর ধরে কয়েক কোটি পরিবার কেন্দ্রীয় সরকারের অধীনে নতুন বাড়ি পেয়েছে। প্রধানমন্ত্রী আবাস যোজনার বদৌলতে দারিদ্র সীমার নিচে বসবাসরত মানুষের মাথায় ছাঁদ উঠেছে। কেন্দ্রীয় সরকারের অনুকরণে ভারতের বিভিন্ন রাজ্যের সরকার দারিদ্র সীমার নিচে বসবাসরত মানুষের জন্য পাকা ঘর বানিয়ে দিচ্ছে। মূলত, কেন্দ্রীয় সরকারের সুবিধা থেকে যারা বঞ্চিত হচ্ছেন, তাদের জন্য রাজ্য সরকার পাকা ঘরের ব্যবস্থা করে দিচ্ছে। এবার প্রধানমন্ত্রী আবাস যোজনার অনুকরণে নতুন প্রকল্প বাস্তবায়ন করতে চলেছে ভারতের একটি রাজ্য।

সংবাদমাধ্যমে প্রকাশিত এক তথ্যের ভিত্তিতে বলা হচ্ছে, প্রধানমন্ত্রীর আবাস যোজনার অনুকরণে এই বিশেষ ক্যাম্প চালাবে ঝাড়খন্ড। কেন্দ্রীয় সরকারের পিএম আবাস যোজনার আদলে ঝাড়খণ্ড “আবুয়া আবাস যোজনা” শুরু করেছে।শুধু তাই নয়, সিএম হেমন্ত সোরেনের নেতৃত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকেও এটি অনুমোদন করা হয়েছে। এই যোজনার সুবিধা পাবেন ঝাড়খণ্ডের স্থায়ী বাসিন্দারা। ইতিমধ্যে “আবুয়া আবাস যোজনা” বাস্তবায়ন করার উদ্দেশ্যে ৪,১০৭ কোটি টাকা ব্যয়ের অনুমোদন দিয়েছে ঝাড়খন্ড সরকার।

এই পরিকল্পনার অধীনে আগামী তিন বছরের মধ্যে ৮ লাখ পাকা বাড়ি নির্মাণ করার লক্ষ্য মাত্রা স্থির করেছে ঝাড়খন্ড সরকার। এই প্রকল্পের উদ্দেশ্য হলো, রাজ্যে অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া দুর্বল মানুষদের জন্য পাকা বাড়ি তৈরি করা। সূত্রের দেওয়া তথ্য অনুযায়ী, আগামী এক বছরের মধ্যে ৩ লাখ পাকা বাড়ি নির্মাণ করে এর মালিকদের হাতে হস্তান্তর করবে ঝাড়খন্ড সরকার। উল্লেখ্য, ১৫ই আগস্ট ২০২৩ সখলে আবুয়া হাউজিং স্কিম ঘোষণা করার সময় হেমন্ত সোরেন বলেছিলেন যে, অভাবীদের তিন কক্ষের আবাসনের সুবিধা দেওয়া হবে এই প্রকল্পের মাধ্যমে।

Related News