Today Weather Update: চতুর্থীর আমেজে জল ঢালবে বৃষ্টি, দেখে নিন পশ্চিমবঙ্গের আবহাওয়ার পূর্বাভাস কী বলছে?

Written by TT Desk

Published on:

আজ অর্থাৎ বুধবার দেবীপক্ষের চতুর্থী। অর্থাৎ আর দুদিন পরই অর্থাৎ পরশু ষষ্ঠীতে দেবীর বোধন। দুর্গাপূজার উৎসবের সূর্য আজ থেকেই একেবারে মধ্য গগনে। ইতিমধ্যেই কলকাতায় ঠাকুর দেখার জন্য বড় বড় পূজা মণ্ডপে দেখা যাচ্ছে বিশাল লাইন। এখনো পর্যন্ত ঝকঝকে রোদ নিয়ে পুজো শুরু হলেও, এবছর কি পুজোতে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে? কেমন থাকবে আজ চতুর্থীর আবহাওয়া? এই পরিস্থিতিতে দুর্গাপুজোতে কি বৃষ্টি অসুর হয়ে দাঁড়াবে? জেনে নেওয়া যাক আজকের আবহাওয়া আপডেট।

ইতিমধ্যেই দক্ষিণবঙ্গ থেকে বিদায় নিয়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। আজ অর্থাৎ চতুর্থীর দিন সেভাবে কলকাতায় ভারী বর্ষণের কোন সম্ভাবনা নেই। তবে বাংলার কয়েকটি জেলাতে কিন্তু বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সম্ভাবনা একেবারেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না দক্ষিণবঙ্গে। দক্ষিণবঙ্গের কোন কোন জেলায় আকাশের মুখ ভার থাকতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। পুজোর আমেজে জল ঢালতে পারে বৃষ্টি। চতুর্থীতে খুব একটা বেশি বৃষ্টির সম্ভাবনা না থাকলেও, কিছু জেলায় কয়েক পশলা বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে।
দক্ষিণবঙ্গে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা,হুগলি,পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া,পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম,মুর্শিদাবাদ এবং নদীয়ায় বৃষ্টির সম্ভাবনা খুবই কম। তবে রাত্রের দিকে, এই জেলাগুলির কয়েকটি জায়গায় বৃষ্টিপাত হবার সম্ভাবনা রয়েছে। তবে নবমী এবং দশমীর দিন দক্ষিণবঙ্গে আবহাওয়া পরিবর্তন হতে পারে। সেই দুদিন কিন্তু বৃষ্টির সম্ভাবনা বেশ ভালই।
এবার আসা যাক উত্তরবঙ্গের আবহাওয়া দিকে। চতুর্থীতে উত্তরবঙ্গের আবহাওয়া মোটের উপর ভালো থাকবে। দার্জিলিং এবং কালিম্পং এ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বটে। বৃহস্পতিবার অর্থাৎ পঞ্চমীর দিনেও এই দুটি জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে জলপাইগুড়ি কোচবিহার উত্তর দিনাজপুর দক্ষিণ দিনাজপুর এবং মালদায় বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, এ বছরে পূজোতে তেমনভাবে বৃষ্টি হবে না। তবে নবমী এবং দশমীতে কলকাতা এবং দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। পশ্চিমের জেলাগুলিতে অর্থাৎ পুরুলিয়া, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানে পঞ্চমীর দিন বৃষ্টি হলেও হতে পারে। মোটের উপর আবহাওয়া থাকবে শুষ্ক। আপেক্ষিক আদ্রতা মোটামুটি ৮১% এর কাছাকাছি থাকবে। আজ কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

Related News