Vande Bharat Express : এবার ঘণ্টায় ১৩০ কিমি গতিতে ছুটবে বন্দে মেট্রো, এই দিন থেকে শুরু হবে প্রিমিয়াম ট্রেনের যাত্রা

Written by TT Desk

Published on:

বর্তমানে সারাদেশে চলছে বন্দে ভারত এক্সপ্রেস। ভারতের বৃহৎ শহর গুলিকে ইতিমধ্যে বন্দে ভারত এক্সপ্রেসের ধারা সংযুক্ত করা হয়েছে। ভারতের সবচেয়ে অত্যাধুনিক এই ট্রেনের অভিজ্ঞতা ইতিমধ্যে সময়ের সেরা বলে জানিয়েছেন সাধারণ মানুষেরা। প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে এবার সংক্ষিপ্ত পরিসরে বন্দে মেট্রো চালু করার সমস্ত পরিকল্পনা গ্রহণ করে ফেলেছে ভারতীয় রেলওয়ে। ভারতের বর্তমান রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ঘোষণা করেছিলেন, খুব শীঘ্রই ভারতে সংক্ষিপ্ত পরিসরে চালানো হবে বন্দে মেট্রো ট্রেন।

রেলমন্ত্রীর ঘোষণা অনুযায়ী এবার ২৫০ থেকে ৩০০ কিলোমিটার পরিসরে বন্দে মেট্রোরেল চালানোর সমস্ত পরিকল্পনা গ্রহণ করে ফেলেছে রেলওয়ে অফ ইন্ডিয়া। ইতিমধ্যে বন্দে মেট্রোরেল নির্মাণ কার্য সম্পন্ন হতে চলেছে। ২০২৪ সালের শুরুতেই সারা ভারত জুড়ে দৌড়াবে বন্দে মেট্রোরেল। মূলত, বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন থেকে অনুপ্রাণিত হয়ে বন্দে মেট্রো ট্রেন চালানোর পরিকল্পনা গ্রহণ করেছে ভারতীয় রেলওয়ে। ১৩০ কিলোমিটার গতিতে ছুটতে পারা এই ট্রেনের মাধ্যমে শীততাপ নিয়ন্ত্রিত যাত্রা উপভোগ করতে পারবেন সাধারণ মানুষ বলেও জানানো হয়েছে রেলওয়ের তরফ থেকে।

প্রকল্পের বিশদ বিবরণ শেয়ার করে ICF GM BG Mally ET কে বলেছেন, এই ট্রেন গুলো ৩০০ কিলোমিটার রাস্তা অতিক্রমের জন্য ব্যবহার করা হবে। মূলত ভারতে EMU ট্রেন প্রতিস্থাপনের জন্য বন্দে মেট্রোরেল ব্যবহার করা হবে। ইতিমধ্যে বন্দে মেট্রোরেল উৎপাদন শুরু হয়েছে। কোচ কারখানার লক্ষ্য, আগামী বছরের জানুয়ারিতে এই রেল জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া।’

যদি বন্দে ভারত এক্সপ্রেসের সাথে বন্দে মেট্রোরেলের পার্থক্যের কথা বলি, সেক্ষেত্রে এর আসন বিভাজনের ক্ষেত্রে চোখে পড়ার মতো পার্থক্য দেখা যাবে। বন্দে ভারত এক্সপ্রেসে যাত্রীরা বসে যাত্রা করতে পারেন। তবে বন্দে মেট্রোরেলের প্রতি কোচে ১০০ আসন সহ ২০০ যাত্রী দাঁড়িয়ে ভ্রমণ করতে পারবেন। এক্ষেত্রে বন্দে ভারত এক্সপ্রেসের মত সমস্ত অত্যাধুনিক সুবিধা সংযুক্ত থাকবে এই রেলে।

Related News