মহিলাদের জন্য দুর্দান্ত স্কিম! ২ বছরের জন্য ২ লক্ষ টাকা রাখলে জানেন কত টাকা ফেরত পাবেন?

Written by TT Desk

Published on:

মহিলা ভিত্তিক আরো একটি আকর্ষণীয় প্রকল্পের প্রসঙ্গ নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে‌। এই নিবন্ধে ‘মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট’প্রকল্প নিয়েই আলোচনা করা হবে। ২০২৩-২৪-এর কেন্দ্রীয় বাজেট পেশের সময় এই প্রকল্পের ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এই মহিলা ভিত্তিক প্রকল্পে নাবালিকাদের নামেও অ্যাকাউন্ট খোলা সম্ভব।

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট-
এই স্কিম শুধুমাত্র মহিলাদের জন্যই। এতে সর্বনিম্ন বিনিয়োগের সীমা ১০০০ টাকা। সর্বোচ্চ বিনিয়োগের সীমা ২ লাখ। এই প্রকল্পের ক্ষেত্রে মহিলারা ৭.৫ শতাংশ হারে সুদ পাবেন। এর সূচনা হয়েছে ২০২৩ সালের এপ্রিল মাস থেকে, শেষ হবে ২০২৫-এর মার্চ মাসে।

আয়কর আইনের ৮০ সি ধারা অনুযায়ী, এই ছোট বিনিয়োগ প্রকল্পগুলির ক্ষেত্রে উল্লেখযোগ্যভাবে কর ছাড়ের সুবিধা দেওয়া হয়ে থাকে। এই ‘মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট’ প্রকল্পের ক্ষেত্রে মেলে আংশিক অর্থ প্রত্যাহারের সুবিধাও। তবে এখনো পর্যন্ত এই প্রকল্পের ট্যাক্সের কাঠামো সম্পর্কে পরিষ্কার ধারণা মেলেনি। এই প্রকল্পে সুদের হার বেশি হওয়ায়, এটি বিনিয়োগের ক্ষেত্রে ফিক্সড ডিপোজিট স্কিমের থেকে অনেক বেশি ভালো বলেই মনে করা হচ্ছে।

উল্লেখ্য, এই প্রকল্পে বিনিয়োগ করার ১ বছর পর ৪০ শতাংশ টাকা তুলে নেওয়ার সুবিধা দেওয়া হচ্ছে। যদি কোন মহিলা এই প্রকল্পে ২ লাখ টাকা বিনিয়োগ করে থাকেন, তবে সুদ সমেত দু’বছর পর ঐ মহিলা মোট ২.৩২ লাখ টাকা পেয়ে যাবেন।

Related News