মাত্র ৫০,০০০ টাকা বিনিয়োগ করে ৩৩০০ টাকা পেনশন প্রতি মাসে পাবেন, কেন্দ্রের নতুন স্কিম!

Written by TT Desk

Published on:

আগামী প্রজন্ম এবং নিজের ভবিষ্যৎ সুরক্ষিত করার উদ্দেশ্যে ভারতের সাধারণ মানুষ ব্যাংক কিংবা পোস্ট অফিসের বিভিন্ন স্কিমে বিনিয়োগ করে থাকেন। যা একটি নির্দিষ্ট সময় পর মোটা অংকের টাকা হিসেবে রিটার্ন পান বিনিয়োগকারী। তবে বিনিয়োগ করার সঠিক স্থান না জানার কারণে নির্দিষ্ট সময় শেষে প্রত্যাশা মত টাকা রিটার্ন পান না অনেক ব্যক্তি। আজকের নিবন্ধে আমরা আপনাদের জন্য পোস্ট অফিসের এমন একটি দুর্দান্ত স্কিম নিয়ে এসেছি, যেখানে আপনি ৫০ হাজার টাকা বিনিয়োগ করে মোটা অংকের টাকা রিটার্ন পেতে পারেন। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক –

ভারতীয় পোস্ট অফিস তার গ্রাহকদের জন্য বিভিন্ন সময় নানাবিধ স্কিম ঘোষণা করে থাকে। যেখানে একটি নির্দিষ্ট যেখানে একটি নির্দিষ্ট সময় শেষে বিনিয়োগকারীকে মোটা অংকের টাকা রিটার্ন দিয়ে থাকে পোস্ট অফিস। ঠিক তেমনই ভারতীয় পোস্ট অফিসের দুর্দান্ত একটি পরিকল্পনা হল MIS। যেখানে স্বল্প পরিমাণ টাকা বিনিয়োগ করে বিনিয়োগকারী নিজের ভবিষ্যৎ সুরক্ষিত করতে পারেন। পোস্ট অফিসের দুর্দান্ত এই স্কিমে বিনিয়োগকারীকে কমপক্ষে মাসে ১০০০ টাকা কিস্তি প্রদান করতে হয়। যেখানে একজন বিনিয়োগকারী সর্বনিম্ন ৫০ হাজার টাকা পর্যন্ত জমা করতে পারেন।

ভারতীয় পোস্ট অফিসের দুর্দান্ত এই স্কিমে একজন ব্যক্তি সর্বোচ্চ ৪.৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। যেখানে জয়েন্ট একাউন্টে সর্বোচ্চ ৯ লাখ টাকা পর্যন্ত ইনভেস্ট করা যায়। যদি কোন শিশুর নামে পোস্ট অফিসের দুর্দান্ত এই পরিকল্পনা গ্রহণ করা হয়, তবে শিশুটি নাবালক থাকলে অভিভাবক হিসাবে পিতা-মাতার নামেও অ্যাকাউন্ট খোলা যায়। যদি ভারতীয় পোস্ট অফিসের দুর্দান্ত এই স্কিমে রিটার্নের কথা বলি, তবে বর্তমানে বার্ষিক পরিকল্পনায় ৬.৬ শতাংশ হারে টাকা রিটার্ন পাচ্ছেন বিনিয়োগকারীরা। অর্থাৎ আপনি যদি পোস্ট অফিস মাসিক আয় স্কিমে ৪.৫ লক্ষ টাকা জমা করেন, তাহলে আপনি প্রতি মাসে ২৪৭৫ টাকা পাবেন। সুদের হার হবে প্রতি বছর ২৯,৭০০ টাকা এবং পাঁচ বছরে ১,৪৮,৫০০ টাকা পাবেন।

Related News