বৃদ্ধদের জন্য বড় সুখবর! স্বামী-স্ত্রী দুজনেই বয়াস কালে মজা পাবেন, মাসিক ৫০০০ টাকা পেনশন দেবে সরকার

Written by TT Desk

Published on:

দেশের প্রধানমন্ত্রী সাধারণ নাগরিক ও প্রবীণ নাগরিকদের কথা মাথায় রেখে একাধিক সুবিধাজনক যোজনা নিয়েই হাজির হয়েছেন শুরু থেকেই। কেন্দ্রীয় সরকার প্রচলিত জন ধন যোজনা এক বিপুল সফলতা পেয়েছে সাধারণ মানুষের মাঝে। চর্চার আলোও কেড়েছে মিডিয়ার পাতায়। তবে এবার আরো এক যোজনার সূত্র ধরেই প্রশংসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই মুহূর্তে এই নিবন্ধের সূত্র ধরেই চর্চিত কেন্দ্রীয় সরকার প্রচলিত অটল পেনশন যোজনা।

অটল পেনশন যোজনা-
কেন্দ্রীয় সরকার এই যোজনা সাধারণ নাগরিকদের ভবিষ্যৎ ও সামাজিক নিরাপত্তার কথা মাথায় রেখেই প্রকাশ্যে এনেছিল। এই যোজনায় অল্প বিনিয়োগেই ভবিষ্যৎ সুরক্ষিত হয়। ৬০ বছর বয়স হওয়ার পর অর্থাৎ অবসরের পর প্রতিমাসে এই যোজনার সূত্র ধরে ৫ হাজার টাকা পাবেন এই যোজনার গ্রাহকরা। তবে এই যোজনা থেকে পেনশন পেতে গেলে কুড়ি বছর আগে থেকেই এই যোজনায় বিনিয়োগ করা শুরু করতে হবে। এক্ষেত্রে ১০০০ থেকে শুরু করে ২০০০, ৩০০০ এমনকি ৪০০০ ও ৫০০০ পর্যন্ত স্থায়ী পেনশন পাওয়া সম্ভব।

যদি এই যোজনা থেকে পেনশন পেতে হয় তবে ৪০ বছর বয়স থেকেই এই যোজনায় বিনিয়োগ করা শুরু করে দিতে হবে। প্রতিমাসে কোন ব্যক্তি যদি ২১০ টাকা করে জমাতে থাকেন, তবে ৬০ বছর বয়স হওয়ার পর প্রতিমাসে ৫০০০ টাকা করে পাবেন সেই ব্যক্তি।

যোজনার জন্য আবেদন করার জন্য প্রয়োজনীয় নথি-
১) আধার কার্ড
২) প্যান কার্ড
৩) বৈধ ঠিকানা ও তার প্রমাণপত্র
৪) ব্যাঙ্ক অ্যাকাউন্টের সমস্ত তথ্য
৫) কাস্ট সার্টিফিকেট
৬) পাসপোর্ট সাইজ ছবি
৭) বৈধ মোবাইল নম্বর

যদি ৬০ বছর হওয়ার আগেই এই যোজনায় বিনিয়োগকারী ব্যক্তি মারা যান, তবে তার সমস্ত সঞ্চয় তার জীবনসঙ্গীর হাতেই তুলে দেওয়া হবে। তবে এক্ষেত্রে তিনিও যদি কোন কারণে জীবিত না থাকেন, তবে এই যোজনা খোলার সময় যদি কারোর নাম নমিনির তালিকায় অন্তর্ভুক্ত থাকে তবে সেই টাকা ঐ ব্যক্তিকেই দিয়ে দেওয়া হবে। এই যোজনার টাকার পরিমান ৮ লাখ পর্যন্ত হতে পারে।

Related News