কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর! DA বৃদ্ধির ঘোষণা হতে পারে এই সময়

Written by TT Desk

Published on:

অবশেষে সমস্ত জল্পনার সমাপ্তি ঘটতে চলেছে দিপাবলীর প্রাগমুহুর্তে। আজ্ঞে হ্যাঁ, অল ইন্ডিয়া ডিফেন্স এমপ্লয়িজ ফেডারেশনের সাধারণ সম্পাদক সি শ্রীকুমারের নেতৃত্বে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের বর্ধিত মহার্ঘ ভাতা নিয়ে যে আন্দোলন চলছিল, তার ফলাফল খুব শীঘ্রই পেতে চলেছেন সরকারি কর্মচারীরা। আমরা আপনাদের জানিয়ে রাখি, ৭ম পে-কমিশনের অধীনে বর্তমানে কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা ৪২ শতাংশ মহার্ঘ ভাতা পেয়ে থাকেন। যা গত বছর ৭ম পে-কমিশনের সুপারিশে বাড়ানো হয়েছে।

তবে দ্রব্যমূলের ঊর্ধ্বের কারণে কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা বারবার মহার্ঘ ভাতা বৃদ্ধির আবেদন জানিয়ে আসছে বহুদিন ধরে। এবার সেই আবেদনে সাড়া দিতে চলেছে নরেন্দ্র মোদির সরকার। বিভিন্ন মাধ্যমে প্রকাশিত খবর অনুসারে, চলতি বছর দীপাবলীর পূর্বে ৩ থেকে ৪ শতাংশ হারে মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হতে পারে সরকারি কর্মচারীদের। এদিন অর্থ মন্ত্রকের ব্যয় বিভাগ পরামর্শ দিয়েছে যে, কেন্দ্রীয় সরকার এবং কেন্দ্রীয় স্বায়ত্তশাসিত সংস্থাগুলির কর্মীদের জন্য মহার্ঘ ভাতার হার ৩৯৬% থেকে ৪১২% বৃদ্ধি করা উচিত।

প্রত্যাশা মতোই এবার সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা নিয়ে বড় সিদ্ধান্ত নিতে চলেছে ৭ম পে-কমিশন। জানা যাচ্ছে, ১লা সেপ্টেম্বরের হিসাব অনুযায়ী কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হবে। যদি সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি পায়, সে ক্ষেত্রে কম বেশি ১ কোটির বেশি মানুষ এই সুবিধা পাবেন। উল্লেখ্য, বর্তমানে কেন্দ্রীয় সরকারের অধীনে প্রায় ৬৩ লাখ অ্যাক্টিভ কর্মচারী এবং ৩৭ লাখের মতো পেনশন ভোগী কর্মচারী রয়েছে।

উদাহরণস্বরূপ আমরা বলতে পারি, দীপাবলীর আগে যদি কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের মহার্ঘ ভাতা ৩ শতাংশ বাড়ানো হয়, সে ক্ষেত্রে যাদের বেসিক বেতন ১৮ হাজার টাকা, তারা ৪২ শতাংশ মহার্ঘ ভাতা হিসেবে ৭,৫৬০ টাকার পরিবর্তে ৪৫ শতাংশ হারে ৮,১০০ টাকা পাবেন। অর্থাৎ, শুরুতেই ওই ব্যক্তির মাসিক বেতন ৫৪০ টাকা বৃদ্ধি পাবে।

Related News