Ration Card : যাদের কাছে রেশন কার্ড রয়েছে তাদের বিরাট সুবিধা দিতে চলেছে সরকার

Written by TT Desk

Published on:

রেশন কার্ডধারীদের জন্য কেন্দ্র ও রাজ্য সরকার নতুন নতুন সুবিধা চালু করছে। যার প্রভাব দেখা যাচ্ছে। কেন্দ্র সরকার এখনও প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা চালু করে মানুষকে বিনামূল্যে খাদ্যশস্য দিচ্ছে। এ ছাড়া রেশন কার্ডধারীদের জন্য কিছু আলাদা সুবিধা দেওয়ার জন্যও কাজ করছে রাজ্য সরকারগুলি। আপনার যদি রেশন কার্ড থাকে তবে এখন উৎসবের মরসুমটি বিশেষ হতে চলেছে। সরকার উৎসবের মরসুমে আরও কিছু পুষ্টিকর খাবার বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

এখন সরকারের পক্ষ থেকে রেশন কিটের সুবিধা দেওয়া হবে, যা আনুষ্ঠানিকভাবে ঘোষণাও করা হয়েছে। রেশন কিট উৎসবের মরসুমে বিতরণ করা হবে। এমন পরিস্থিতিতে প্রশ্ন জাগে, কাকে এই সুবিধা দেওয়া হবে?, মহারাষ্ট্র সরকার উৎসবের সময় রেশন কিট বিতরণ করার ঘোষণা করেছে।

একটি রিপোর্ট অনুযায়ী, রেশন কিটের জন্য আপনাকে ১০০ টাকা খরচ করতে হবে। এতে আপনাকে অনেক সামগ্রী দেওয়া হবে, যা বিপুল সংখ্যক মানুষের উপকারে আসবে। এর সুবিধা কেবলমাত্র সেই সমস্ত লোকেরাই পাবেন যাদের অন্ত্যোদয় অন্যান্য প্রকল্প এবং অগ্রাধিকার রেশন কার্ড রয়ে গেছে। এর মাধ্যমে রাজ্যের এক কোটি ৬৬ লাখ ৭১ হাজারেরও বেশি মানুষকে স্বাচ্ছন্দ্যে এর সুবিধা দেওয়া সম্ভব বলে মনে করা হচ্ছে।

সরকারের দেওয়া রেশন কিটে ৬ রকমের খাদ্যসামগ্রী দেওয়া হবে। এর মধ্যে ১ কেজি চিনি, ১ লিটার ভোজ্য তেল, আধ কেজি রাভা-চানা ডাল, ময়দা ও পোহা বিতরণ করা হবে। উৎসবের সময় রেশন কার্ডধারীদের এই প্রকল্প থেকে প্রচুর সহায়তা প্রদান করা হবে। এই প্রকল্পটি গরীব মানুষদের জন্য খুব উপকারী প্রমাণিত হবে।

Related News