UPI Money Transactions : UPI-এর মাধ্যমে ভুল অ্যাকাউন্টে পেমেন্ট করেছেন? দেখে নিন ফেরত পাওয়ার সহজ উপায়

Written by TT Desk

Published on:

যুগের অগ্রগতির সাথে সাথে মানুষ আধুনিকতার সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে পড়ছে। ক্যাশলেস পেমেন্ট থেকে শুরু করে ব্যাংকের গণ্ডিতে পা না রাখা, সমস্ত কিছুই আজকাল সম্ভব হচ্ছে অনলাইন পেমেন্টের মাধ্যমে। আজ্ঞে হ্যাঁ, কয়েক পয়সা থেকে শুরু করে কয়েক লাখ টাকা পর্যন্ত অর্থ খুব সহজেই লেনদেন করা সম্ভব UPI পেমেন্টের মাধ্যমে। যার ফলে দিনের পর দিন চাহিদা বেড়েই চলেছে UPI পেমেন্টের।

তবে ব্যাংকিং ব্যবস্থা যতটা আধুনিকতার ছোঁয়া পেয়েছে ঠিক ততটাই বেড়েছে দুর্নীতির সংখ্যা। অনলাইন টাকা ট্রান্সফার ব্যবস্থাও আজকাল জড়িয়ে গেছে বিভিন্ন দুর্নীতির সাথে। বিভিন্নভাবে মানুষ স্ক্যামের স্বীকার হচ্ছে। বিভিন্ন সময় দেখা গেছে, UPI অ্যাপ থেকে ভুলবশত অন্য একাউন্টে টাকা ট্রান্সফার হচ্ছে কিংবা বিভিন্ন ধরনের ভুয়া কলের মাধ্যমে হাজার হাজার টাকা হারাচ্ছেন গ্রাহকরা। তবে কিভাবে এই সমস্ত হারানো টাকা ফেরত পাওয়া সম্ভব সে সম্পর্কে কোন রকম তথ্য জানেন না গ্রাহকরা। চলুন আজকের নিবন্ধে আমরা আপনাদের এই বিষয়ে পুঙ্খানুপুঙ্খ তথ্য প্রদান করি-

এই নিবন্ধে আমরা আপনাদের বলে রাখি, কয়েকটি সহজ পদ্ধতি অনুসরণ করলেই ওই টাকা ফেরত পাবেন আপনি। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) এই সমস্যাটি মোকাবেলা করার জন্য UPI অটো-রিভার্সাল সিস্টেম প্রয়োগ করেছে। নিজের টাকা ফেরত পেতে প্রথমে আপনি আপনার ব্যাংক এবং UPI পেমেন্ট লেনদেনকারী সংস্থার সাথে যোগাযোগ করুন। UPI পেমেন্ট লেনদেনকারী সংস্থার কমপ্লেন নম্বারে কল করে বিষয়টি কর্তৃপক্ষকে অবহিত করুন। এরপর কয়েকটি সংক্ষিপ্ত কার্যক্রমের মাধ্যমে আপনি আপনার টাকা ফেরত পাবেন। তবে মনে রাখবেন, আপনার ট্রান্সফার করা টাকা যদি অন্য কারোর ফোন নম্বরে রিসিভ হয়, সে ক্ষেত্রে ওই টাকা আর কখনোই ফেরত পাবেন না আপনি।

Related News