বড় খবর সরকারি কর্মচারীদের জন্য! ৫% করে কর বাড়াতে চলেছে কেন্দ্র

Written by TT Desk

Published on:

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এবার বড় সুখবর শোনাতে চলেছে মোদি সরকার। আবারো তাদের ডিএ আর ডিআর বাড়বে বলে জানা গিয়েছে। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা পেয়ে থাকেন। DA বৃদ্ধি প্রসঙ্গ নিয়ে এখনো সরকারের পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক ঘোষণা করা না হলেও জানা যাচ্ছে যে খুব তাড়াতাড়ি আবার বাড়বে DA। দীর্ঘ প্রতীক্ষার অবসান হবে আর কিছু দিনের মধ্যেই। ৫ টি রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে কেন্দ্রীয় সরকার তার কর্মচারী ও পেনশনভোগীদের ডিএ এবং ডিআর হাইক উপহার দিতে পারে। সবকিছু ঠিকঠাক থাকলে দুর্গাপূজার পরে এবং দীপাবলির আগে কেন্দ্রীয় সরকার মহার্ঘ ভাতা বাড়ানোর ঘোষণা দিতে পারে।

বর্তমানে ৪২% হারে মহার্ঘ্য ভাতা পান কর্মচারীরা। জানুয়ারি থেকে জুন পর্যন্ত ছয় মাসের জন্য শ্রম মন্ত্রক কর্তৃক প্রকাশিত AICPI তথ্য অনুযায়ী, এবারও মহার্ঘ ভাতা চার শতাংশ বৃদ্ধির প্রত্যাশিত। তবে সম্প্রতি চর্চায় রয়েছে যে DA বৃদ্ধি নাকি ৫ শতাংশ হয়েছে। তাহলে কি এটি মিথ্যা খবর? একদমই না। এবার সত্যিই ৫ শতাংশ হারে মহার্ঘ্য ভাতা বেড়েছে। তবে তা কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের না। তেলেঙ্গানা সরকার তাদের সড়ক পরিবহনের কর্মীদের ডিএ বৃদ্ধি করেছে। এই কর্মীদের অক্টোবর মাসের বেতনের সাথে বর্ধিত ৪.৮ শতাংশ মহার্ঘ ভাতা দেওয়া হবে।

জানা গিয়েছে যে তেলেঙ্গানা সরকার তাদের সড়ক পরিবহনের কর্মীদের মোট ১৭৩ মাসের DA বকেয়া রেখেছে। অন্যদিকে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের পুজোর পর ও দীপাবলির আগে মহার্ঘ্য ভাতা বাড়ানো হবে বলে আশা করা হচ্ছে। তাদের ৪ শতাংশ মহার্ঘ ভাতা বাড়লে তাঁরা পাবেন ৪৬% হারে। আবার ৩ শতাংশ বৃদ্ধি পাবারও সম্ভাবনা রয়েছে।

Related News