রাতে উলঙ্গ হয়ে ঘুমোলে কী হয় জানেন? জেনেনিন বিশেষজ্ঞদের মতামত

Written by TT Desk

Published on:

ঘুমোনোর সময় হালকা জামাকাপড় পরতেই সকলে পছন্দ করেন। কারণ তাহলেই ভালো ঘুম হয়। এমনকী শীতকালেও খুব মোটা জামাকাপড় পরে ঘুমোতে পছন্দ করেন না প্রায় কেউই। কিন্তু হালকা জামাকাপড় পরে ঘুমোনোর থেকেও কিছু না পরে ঘুমোনো আরও ভালো। তেমনই বলছে হালের সমীক্ষা।

নারী বা পুরুষ— যে কারও ক্ষেত্রেই এই কথাটি সত্যি। এমনই বলছে হালের সমীক্ষাটি। এই সমীক্ষা চালিয়েছেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাবিজ্ঞানী বিভাগের গবেষকরা। কয়েক হাজার নারী এবং পুরুষের উপর এই সমীক্ষা চালিয়ে কোন সিদ্ধান্তে পৌঁছেছেন তাঁরা? দেখে নেওয়া যাক।

ঘুম গভীর হয়: দেখা গিয়েছে হালকা পোশাক পরে ঘুমোনোর চেয়ে নগ্ন হয়ে ঘুমোলে ঘুম বেশি গভীর হয়। এর ফলে ক্লান্তির পরিমাণ কমে। এছাড়াও ঘুম ভালো হলে কমে হৃদরোগের আশঙ্কা।

রক্ত চলাচল বাড়ে: এর ফলে শরীরে রক্ত চলাচলের পরিমাণ ভালো হয়। তাতে বিভিন্ন অঙ্গে অক্সিজেনের মাত্রা বাড়ে। শরীরে জমা টক্সিনও অনেক বেশি মাত্রায় সাফ হয় নগ্ন হয়ে ঘুমোলে। ফলে সব মিলিয়ে শরীর অনেক বেশি দূষণমুক্ত হয় এর ফলে।

শ্বাসের সমস্যা কমে: যাঁদের ফুসফুসের সমস্যা আছে, তাঁদের তো বটেই জামাকাপড় পরে ঘুমোলে ফুসফুসের উপর স্বল্প হলেও চাপ পড়তে পারে। তাতে অল্প হলেও শ্বাসের সমস্যা হতে পারে। শুধু তাই নয়, জামাকাপড় পরে ঘুমোলে শরীরে অক্সিজেনের মাত্রা কিছুটা হলেও কমে। নগ্ন হয়ে ঘুমোলে ভালোভাবে শ্বাস নেওয়া যায়। ফুসফুসের আরাম হয়।

পুরুষের উৎপাদন ক্ষমতা বাড়ে: এই সমীক্ষায় দেখা গিয়েছে, যে সব পুরুষ জামাকাপড় ছাড়া ঘুমোন, তাঁদের সন্তান উৎপাদন ক্ষমতা অর্থাৎ শুক্রাণুর গুণগত মান বাড়ে। শুক্রাশয় এলাকায় তাপমাত্রা কম থাকার কারণে এই ঘটনা ঘটে বলে জানা গিয়েছে।

Related News