সাধারণ মানুষের মাথায় হাত! এবার এই ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল RBI, জেনে নিন কী হবে আপনার টাকার

Written by TT Desk

Published on:

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) সময়ে সময়ে ব্যাঙ্কগুলির বিষয়ে অনেক সিদ্ধান্ত নিয়েছে। এখন আরবিআই একটি ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করেছে। এই ব্যাঙ্কে অ্যাকাউন্ট রয়েছে এমন সমস্ত গ্রাহক সমস্যার সম্মুখীন হতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক মুম্বাইয়ের The Kapol Co-operative Bank Limited এর লাইসেন্স বাতিল করেছে। রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে যে উক্ত ব্যাঙ্কের পর্যাপ্ত মূলধন নেই এবং উপার্জনের কোনও সম্ভাবনাও নেই। সে কারণে লাইসেন্স বাতিল করার এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরবিআই এক বিবৃতিতে বলেছে, “লাইসেন্স বাতিলের সাথে সাথে সমবায় ব্যাঙ্ককে আমানত গ্রহণ এবং আমানত ফেরত দেওয়া সহ ব্যাঙ্কিং ব্যবসা থেকে অবিলম্বে নিষিদ্ধ করা হয়েছে।” বিবৃতিতে বলা হয়েছে, সমবায় মন্ত্রকের অতিরিক্ত সচিব এবং কেন্দ্রীয় সমবায় সমিতির রেজিস্ট্রারকেও ব্যাঙ্ক বন্ধ করার আদেশ জারি করতে এবং ব্যাঙ্কের জন্য একজন লিকুইডেটর নিয়োগের জন্য অনুরোধ করা হয়েছে। আরবিআই জানিয়েছে, প্রত্যেক আমানতকারী ডিপোজিট ইন্স্যুরেন্স অ্যান্ড ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন (DICGC) থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত বীমা দাবি করতে পারবেন। এভাবে ব্যাংকের আমানতকারীদের প্রায় ৯৬.০৯ শতাংশ ডিআইসিজিসি থেকে তাদের পুরো আমানত পাওয়ার অধিকারী হবেন।

এ ছাড়া আহমেদাবাদ ভিত্তিক কালার মার্চেন্টস কো-অপারেটিভ ব্যাঙ্কের আর্থিক অবস্থার অবনতির পরিপ্রেক্ষিতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বেশ কয়েকটি বিধিনিষেধ আরোপ করেছে। সেখানে একজন গ্রাহককে সর্বোচ্চ ৫০ হাজার টাকা পর্যন্ত তোলার অনুমতি দেওয়া হয়েছে।

আরবিআই এক বিবৃতিতে জানিয়েছে, ২৫ সেপ্টেম্বর ব্যাঙ্কিং ব্যবসা বন্ধ হওয়ার পর থেকে তাদের আরোপিত বিধিনিষেধ কার্যকর হয়েছে। এগুলো ছয় মাসের জন্য বলবৎ থাকবে। কেন্দ্রীয় ব্যাংক বলেছে, কালার মার্চেন্টস কো-অপারেটিভ ব্যাংক তার পূর্বানুমতি ছাড়া পুরানো ঋণ দিতে বা নবায়ন করতে পারবে না।

Related News