পুজোতেও ঝরবে অজরে বৃষ্টি? নবমী-দশমী ভিঝবে কলকাতা সহ দক্ষিণবঙ্গ

Written by TT Desk

Published on:

উৎসবের রঙ যখন সব লাগতে শুরু করে করেছে ঠিক তখনই বৃষ্টি। এক আধ দিন নয়, রোজ নিয়ম করে বৃষ্টি হচ্ছে পশ্চিমবঙ্গ জুড়ে। ক্যালেন্ডার অনুযায়ী বর্ষা বিদায় নিতে আর বেশি সময় বাকি নেই। কিন্তু আকাশ দেখলে কে বলবে যে এটা বর্ষার বিদায় বেলা? বরং মনে হতে পারে ভরা বর্ষা। আকাশের গতি প্রকৃতি দেখে অনেকে প্রমাদ গুনতে শুরু করেছেন। মনে মনে প্রশ্ন জাগছে, পুজোতেও ভাসাবে নাকি? দুর্গা পুজোর এই কটা দিনের জন্য অপেক্ষা করে থাকেন অগুনতি বাঙালি। সব পণ্ড করবে বৃষ্টি? আবহাওয়া পূর্বাভাসেও কি অশনি সংকেত? জেনে নিন বিস্তারিত।

প্রবল বর্ষণে পশ্চিমবঙ্গের প্রায় সব জেলার মানুষ নাজেহাল হচ্ছেন। এর কারণ হিসেবে বলা হচ্ছে, বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। এর জেরে উত্তরবঙ্গেও ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের কিছু কিছু জায়গায় বৃষ্টি চলবে এখনও। পার্বত্য অঞ্চল সহ পাঁচ জেলায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে জানা গিয়েছে।

মালদা ও দিনাজপুরে ধীরে ধীরে তাপমাত্রা ও আর্দ্রতার পরিবর্তন দেখা দেবে। বুধবার থেকে আবহাওয়ার আরও পরিবর্তন হবে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, বিহার ও জলপাইগুড়িতে সোমবার ও মঙ্গলবার বজ্র সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সকাল থেকেই দক্ষিণবঙ্গের আকাশ মেঘলা থাকবে। দিন বাড়ার সাথে সাথে কিছু জায়গায় আংশিক মেঘ আরও ঘন হতে পারে। কোথাও কোথাও বজ্র সহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

আবহাওয়া দফতরও দুর্গাপুজোর সময় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে, যার ফলে পুজো কমিটিগুলি বিচলিত। এভাবে বৃষ্টি চলতে থাকলে প্যান্ডেল নির্মাণের কাজ বিলম্বিত হতে পারে। একই সঙ্গে আবহাওয়া খারাপ থাকলে পুজোর কেনাকাটাতেও আরও বেশি প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করছেন দোকানদাররা। সব মিলিয়ে উৎসবের আগে বিষাদের পাতলা চাদর।

Related News