Weather Update: ‘এল-নিনো’র প্রভাবেই বদলে যাচ্ছে আবহাওয়া, ভারী বৃষ্টিতে ভিজবে রাজ্যের এই জেলা গুলি

Written by TT Desk

Published on:

ইতিমধ্যে শেষ হয়েছে শ্রাবণ মাস। অর্থাৎ বাঙালির ক্যালেন্ডার অনুযায়ী এখন শেষ হয়েছে বর্ষাকাল। আজ থেকেই শরতের আগমন। তার প্রতিফলন দেখা যাচ্ছে আবহাওয়ায়। কিন্তু বর্ষার স্লগ ওভারে বিক্ষিপ্ত বৃষ্টির দেখা মিলছে গোটা বাংলায়। গত উইকেন্ডে ভিজেছে বেশ কয়েকটি জেলা। কিন্তু তা সত্ত্বেও রাজ্যে বৃষ্টির ঘাটতি কিন্তু রয়েই গেছে। মূলত হালকা থেকে মাঝারি ছিটেফোঁটা বৃষ্টিতেই ভিজছে বাংলা।

তবে এবার রাজ্যে ব্যাপকভাবে পড়তে চলেছে শক্তিশালী এক ‘এল-নিনো’র প্রভাব। আর এর প্রভাবে এবার তুমুল বৃষ্টিতে ভিজতে চলেছে গোটা রাজ্য। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, এই সিস্টেম সক্রিয় হওয়ার কারণে এবার ব্যাপক বৃষ্টিতে ভিজবে উত্তরবঙ্গের জেলাগুলি। পাশাপাশি, বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও। শহর কলকাতার বুকেও রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস।

■ কলকাতার আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ অংশত মেঘলা থাকবে। পাশাপাশি বৃষ্টিপাতের সভাবনাও রয়েছে আজ দিনের বিভিন্ন সময়ে। আজ শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৩ ও ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। তবে আজ দিনভর আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে কলকাতায়।এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ এবং ৭৯ শতাংশের মাঝামাঝি অবস্থায় থাকবে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের মোটামুটি সব জেলাতেই রয়েছে মাঝারি থেকে হালকা বৃষ্টির পূর্বাভাস। তবে বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান ও পশ্চিম বর্ধমান জেলায় আজ ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।এছাড়াও আজ হালকা থেকে মাঝারি আজ বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, এবং নদিয়া জেলায়।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের কয়েকটি জেলাতেও রয়েছে বৃষ্টির পূর্বাভাস। তবে কোথাও হবে ভারী বৃষ্টি, আবার কোথাও হালকা থেকে মাঝারি। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ জলপাইগুড়ি, কালিম্পং ও আলিপুরদুয়ারে জেলায় রয়েছে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস। পাশাপাশি, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় আজ রয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

Related News