এগিয়ে আসছে ‘PAN Card’ এর শেষ দিন, বেতন আসবে অ্যাকাউন্টে? জেনে নিন নিয়মাবলী

Written by TT Desk

Published on:

ভারতের বুকে আইডি কার্ড হিসাবে আধার কার্ড ব্যবহার করা হয়। আর অন্যদিকে ব্যাঙ্কিং সংক্রান্ত যেকোনো কাজের জন্য ব্যবহার করা হয় প্যান কার্ড। ব্যাঙ্কের অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে, এফডি অ্যাকাউন্ট খোলা বা ব্যাঙ্কিং লেনদেন সংক্রান্ত যেকোনো কাজ করতে প্যান কার্ড ব্যবহার করা হয়। তবে মোদী সরকার ঘোষণা করেছিলেন যে প্রত্যেক ভারতীয়কে আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক করতে হবে। আধার কার্ড এবং প্যান কার্ড লিঙ্ক করার শেষ তারিখ ছিল ৩০ জুন। এই সময়সীমা পার হয়ে যাওয়ার পর ১ লা জুলাই থেকে নিষ্ক্রিয় হয়ে গিয়েছে প্যান কার্ড।

যারা যারা এখনও প্যান কার্ড ও আধার কার্ড লিঙ্ক করেননি তাদের প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গেছে। যদি আপনার প্যান কার্ড নিষ্ক্রিয় করা হয়, তাহলে আপনি কিছু পরিষেবা নিতে পারবেন না৷ অনেক কাজের জন্য আপনার অবশ্যই একটি প্যান নম্বর থাকতে হবে৷ আধারের সাথে প্যান লিঙ্ক করার পরেই আপনি সেই পরিষেবাগুলির সুবিধা পাবেন। তবে এখন অনেকের প্রশ্ন যে যদি আপনার প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যায়, তাহলে কি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ক্রেডিট হবে মাসিক বেতন?

প্যান কার্ড নিষ্ক্রিয় হলে বেতন আসবে নাকি এই প্রশ্নের উত্তরে বিশেষজ্ঞরা বলছেন যে প্যান কার্ড নিষ্ক্রিয় হওয়ার পরে, আপনার বেতন স্থানান্তরিত হতে সময় লাগতে পারে, কিন্তু বেতন বন্ধ হবে না। তবে বেতন প্রকাশ করার জন্য নিয়োগকর্তাদের সাধারণত একটি বৈধ প্যান কার্ড প্রয়োজন এবং যদি প্যান নিষ্ক্রিয় হয় তবে এটি জটিলতার কারণ হতে পারে। প্রসঙ্গত উল্লেখ্য, আপনি সামান্য জরিমানা দিয়ে প্যান কার্ড সক্রিয় করতে পারেন। সেক্ষেত্রে আপনাকে ৩০ দিন অপেক্ষা করতে হবে।

Related News