শীতের সময় উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে রাখবে এই চা

Written by News Desk

Published on:

শীতের এই সময়টাতে শরীরে বিভিন্ন ধরনের রোগ দেখা দেয়। আবার যারা আগে থেকেই ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন, সেগুলো আরো মাথা চাড়া দিয়ে ওঠে। তাই পুরো শীতে নিজেকে সুস্থ রাখতে বাড়তি সতর্কতা অবলম্বন করতেই হবে।

এজন্য সজনে পাতা খেতে পারেন। আবার এই চাও খেতে পারেন। সজনের সঙ্গে সঙ্গে এর পাতার ও রয়েছে অনেক উপকারিতা। সজনে গাছ আকারে অনেক বড় হলেও কৃষ্ণচুড়া বা রাধাচুড়া গাছের পাতার মতোই এর পাতাও অনেক ছোট থাকে।

চলুন জেনে নেয়া যাক সজনে পাতা চা নিয়মিত খেলে কী কী স্বাস্থ্য উপকারিতা পাবেন-

রক্তে শর্করা নিয়ন্ত্রণে থাকে

রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে চাইলে এই পাতার চা খেতে পারেন। এর মধ্যে থাকা অ্যান্টি অক্সাইড ক্লোরিন অ্যাসিড রক্তে শর্করার পরিমাণ স্বাভাবিক রাখে। টাইপ টু ডায়াবেটিসের রোগীরা চিকিৎসকের পরামর্শ নিয়ে এই চা খেতে পারেন।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে

সজনে পাতার চা খেলে ওজম কমার পাশাপাশি উচ্চ রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে। এর মধ্যে থাকা কিউএরসেটিন উপাদান উচ্চ রক্তচাপ কমাতে ভূমিকা রাখে। একই সঙ্গে এই চা প্রদাহ কমাতেও সাহায্য করে।

কোলেস্টেরল কমায়

হৃদরোগের ঝুঁকি কমাতে হলে রক্তে কোলেস্টেরলের পরিমাণ নিয়ন্ত্রণে রাখা জরুরি। সজনে পাতার চা কোলেস্টেরলের পরিমাণ নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। এ কারণে সকালে এক কাপ সজনে পাতার চা খেতে পারেন।

ওজন কমায়

সজনে মানেই হচ্ছে প্রচুর পরিমাণে ভিটামিন আর খনিজের সমাহার। এতে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টও পাওয়া যায়। একইভাবে সজনে পাতাতেও এসব উপাদান মেলে।

গবেষণায় দেখা গেছে, সজনে পাতায় ফ্যাটের বদলে প্রচুর পরিমাণে শক্তি পাওয়া যায়। এ কারণে এটি ওজন কমাতে কার্যকরী। এছাড়া লো-ফ্যাটের হওয়ায় বার বার এই চা খেলেও ওজনের কোনও সমস্যা হয় না।

সৌন্দর্য বাড়ায়

শরীরে জমে থাকা অবসাদ, দূষিত পদার্থ কমিয়ে সজীবতা ফিরিয়ে আনে সজনে পাতার চা। তাই শুধু স্বাস্থ্যই নয়, দীর্ঘদিন সৌন্দর্য ধরে রাখতে চাইলেও সজনে পাতার চা খেতে পারেন।

যেভাবে বানাবেন সজনে পাতার চা-

সাধারণ চায়ের মতোই এই চা তৈরি করার পদ্ধতি। কিছু সজনে পাতার গুঁড়া জলে ফুটিয়ে ছেঁকে নিলেই তৈরি হবে সবুজ মোরিঙ্গা চা। চাইলে এর সঙ্গে লেবুর রস ও মধু মিশিয়ে নিতে পারেন।

Related News