জেনেনিন আপনিও ,যে ৫ প্রকারের খাবার বাড়তি মেদ ঝরাতে সাহায্য করে

Written by News Desk

Published on:

পেটে মেদ জমে যত তাড়াতাড়ি সেই মেদ ঝরাতে সময় লাগে তত বেশি। পেটে মেদ জমে যে শুধু ওজন বাড়ে তাই নয়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দীর্ঘদিনের এই মেদ জমার ফলে ডায়বিটিস থেকে হার্টের অসুখ ও লিভারের সমস্যাও হতে পারে। তাই পেটের মেদ ঝরাতে চাইলে নিত্যদিনের জীবনযাপনে বেশ কিছু পরিবর্তন করতে হবে এবং জীবনযাপন নিয়ন্ত্রণে রাখতে হবে। ভাল অভ্যেস যেমন নিয়মিত শরীরচর্চা, রিফাইনড বা প্রসেস্ড ফুড এড়িয়ে চলতে হবে, একটানা এক জায়গায় অনেকক্ষণ বসে না থেকে বেশি সক্রিয় থাকতে হবে। আর এই সবের পাশাপাশি খেতে হবে সুষম আহার। আর নিত্যদিনের খাদ্যতালিকায় রাখতে হবে প্রোটিন যুক্ত খাবার, সাইট্রাস যুক্ত খাবার ও সবুজ সবজি খান, এগুলো খেলে পেটের মেদ ঝরাতে সুবিধে হবে। তাই নিত্যদিনের খাদ্যতালিকায় এই খাবারগুলি খান। যেমন-

ডিম

ডিম খেলে ওজন বেড়ে যায় এই ধারণা অনেকেই পোষণ করেন কিন্তু পুষ্টিবিদরা জানাচ্ছেন সত্যটা ঠিক এর উল্টো। বরং দিনে একটা করে ডিম খেলে তা বাড়তি মেদ ঝরাতে সাহায্য করে। কারণ, ডিমে প্রচুর পরিমানে প্রোটিম রয়েছে, এর পাশপাশি ডিমে রয়েছে অ্যামিনো অ্যাসিড লিউসাইন এই পদার্থ ফ্যাট বার্নিং মেকানিজমকে কার্যকরী করে। এর পাশাপাশি ডিমের কুসুমে কোলিন রয়েছে যা ফ্যাট গেইন জিন নিষ্ক্রিয় করে দেয়।

ইয়গহার্ট

ইয়গহার্টে উপকারী ল্যাক্টোব্যাকিলাস ব্যাক্টেরিয়া রয়েছে যা শরীরের মেদ জমার পরিমাণ কমিয়ে দেয়।

সাইট্রাস ফল

সাইট্রাস ফল যেমন পাতি লেবু, কমলালেবু খেতে পারেন। এগুলোতে প্রচুর পরিমানে পোটাশিয়াম রয়েছে। এই পোটাশিয়াম শরীররে জলের পরিমান নিয়ন্ত্রণে রাখতে ভীষণ কার্যকরী। পোটাশিয়াম পেটে মেদ জমার দুটো কারণ পেট ফোলা ও পেটে ইনফ্লেমেশন কম করে।

গ্রিন টি

গ্রিন টি-তে প্রচুর পরিমানে ক্যাফেন ও এক ধরনের ফ্ল্যাভেনয়েড ক্যাটেচিন রয়েছে। গ্রিনটি-র এই দুটো উপাদান শরীরের বাড়তি মেদ ঝরাতে সাহায্য করে। পাশাপাশি দিনে অন্তত এক কাপ করে গ্রিন টি খেলে কোলেস্টেরলের স্তর নিয়ন্ত্রণে রাখে।

সবুজ শাক পাতা ও সবজি

নিত্যদিনের খাদ্যতালিকায় সবুজ শাক পাতা ও সবজি যেমন পালং শাক, লেটিউস ও ব্রোকোলি খেতে পারেন। এগুলো যেমন এক দিকে ভিটামিন ও প্রাকৃতিক খনিজ উপাদানে পরিপূর্ণ পাশাপাশি ক্যালোরিতে কম তবে প্রচুর পরিমানে ফাইবার থাকে। আর এই ফাইবার দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখে এর ফলে বার বার খিদেও পায় না।

Related News