এই যোগাসন নিয়মিত করুন উচ্চ রক্তচাপের সমস্যা থেকে রেহাই পেতে

Written by News Desk

Published on:

উচ্চ রক্তচাপ, কখন চুপিসারে শরীরে বাসা বাঁধে বোঝাও দায়! অন্যান্য লাইফস্টাইল ডিজিসের সঙ্গে এখানেই বিস্তার তফাত হাই ব্লাড প্রেশার বা হাইপারটেনশানের। কখন কীভাবে নিত্য জীবনচর্যায় ব্যঘাত ঘটিয়ে প্রানঘাতি হয়ে উঠবে এই রোগ তার আগাম কোনও খবর পায় না শরীর। এই রোগের প্রথম দিকে তেমন কোনও লক্ষ্মণ দেখা যায় না। আর তাই ক্রমশ বাড়ছে উচ্চ রক্তচাপে আক্রান্তদের সংখ্যা। বর্তমানে বিশ্বের জনসংখ্যার প্রায় ২৬ শতাংশ উচ্চরক্তচাপের সমস্যায় ভুগছেন। আর ২০২৫ এই পরিসংখ্যান বেড়ে হবে ২০২৫ জানাচ্ছে ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনলজি ইনফর্মেশন(NCBI).

আর উচ্চ রক্তচাপের লক্ষণের অভাবে এই রোগ চট করে ধরা পড়ে না। ফলে সময় মতো ব্যবস্থা নিয়ে এই রোগ নির্মুলের কোনও উপায় থাকে না। এদিকে একবার কোনও ব্যক্তির শরীরের উচ্চ রক্তচাপ বাশা বাঁধলে সৃষ্টি হয় আরও একগুচ্ছ সমস্যা। তাই এই রোগ শরীরে হানা দেওয়ার আগেই সঠিক প্রতিরোধ গড়ে তোলা একান্ত প্রয়োজনীয়।

এক্ষেত্রে যোগাসন, মেডিটেশন, মাইন্ডফুলনেসের মাধ্যমে আধুনিক জীবনযাপনের স্ট্রেস থেকে নিজেকে সুস্থ রাখার চেষ্টা করতে হবে। নিত্য দিনের জীবনচর্যাই তাই অবশ্যই রাখুন যোগাসনের নানান টেকনিক যেমন আসন, প্রানায়াম ও মেডিটেশন প্রাক্টিস করলে ভাল ফল পাবেন। এর ফলে শুধু শারীরিক তাই নয় মানসিক স্বাস্থ্যও ভাল থাকবে।

বীর ভদ্রাসন- ওয়ারিয়ার পোজ

এই আসন আপনার বাহু, কাঁধ, থাই ও শরীরের পিছনের অংশের মাংসপেশি শক্ত করে। পাশাপাশি মাসেল টোন করে। শরীরের ভারসাম্য বজায় রাখার ক্ষমতা ও স্ট্যামিনা বাড়িয়ে তোলে। যাদের ফ্রোজেন শোল্ডারের সমস্য আছে তাদের ক্ষেত্রে এই বীর ভদ্রাসন খুবই কাজের। কাঁধের চাপ খুব অল্প সময়ের মধ্যেই কমিয়ে আনে। যারা দীর্ঘক্ষণ বসে থেকে কাজ করেন তাদের ক্ষেত্রে এই যোগাসন খুবই উপকারী। এতে শক্তি বৃদ্ধি হয়, বীরভদ্রাসন মানসিক স্বাস্থ্য ভাল করে এবং শান্তি নিয়ে আসে।

পদ্মাসন- লোটস পোজ

শারীরিক ও মানসিক স্বাস্থ্য ভাল করতে পদ্মাসন খুবই কাজের। আর অন্যান্য অনেক যোগাসনের তুলনায় এটা করা বেশ সহজ। বলা হয় পদ্ম যেমন সুন্দর ভাবে ফোটে এই আসন নিয়মিত করলে ব্যক্তির সার্বিক বিকাশ ঘটে ব্যক্তিত্ব প্রস্ফুটিত হয়।

হিন্দোলাসন- ক্রেডেল পোজ

ওয়ার্ম আপ আসনে হিসেবে এই হিন্দোলাসন বেশ কাজের। এই আসনের ফলে হ্যামস্ট্রিং, কোমর ও পেলভিক এরিয়া আড়ষ্ট ভাব কাটে এবং এই সব জায়গায় মাংসপেশি টান টান হয় এবং শক্তি বাড়ে

Related News