সাবধান ,স্নানের সময় এই ভুলগুলো করলেই ত্বক এর ক্ষতি হতে পারে

Written by News Desk

Published on:

ভারতের মতো গ্রীষ্মপ্রধান দেশে শরীর সুস্থ ও চনমনে রাখতে রোজ স্নান করা অত্যন্ত আবশ্যক। তাই সকালে ওঠে কাজ শুরু করা কিংবা বাড়ি থেকে বেরোনোর আগে স্নান করে নেওয়ার অভ্যেস রয়েছে অনেকেরই। কিন্তু জানেন কি স্নানের সময় বেশ কিছু ভুল কাজ বা অভ্যাস লাভের থেকে ত্বকের ক্ষতি করতে পারে বেশি। যেমন-

দীর্ঘক্ষণ জলে কাটানো

অনেকে দীর্ঘক্ষণ জলের মধ্যে থাকতে ভালবাসেন। বিশেষ করে এই গরমে অনেকক্ষণ ধরে স্নান করতে কার না ইচ্ছে করে। কিন্তু জানেন কি লম্বা সময় জলে কাটালে তার মাসুল দিতে হবে আপনার ত্বককে। অনেকক্ষণ জলে থাকার ফলে ত্বকে থাকা ন্যাচারাল অয়েল নষ্ট হয়ে যায়। ত্বক শুষ্ক হয়ে যায়।

গরম জলে স্নান না করাই ভাল

রোজ গরম জল দিয়ে স্নান করলে দ্রুত চামড়া কুঁচকে যায়। একইসঙ্গে নিজস্ব আর্দ্রতা হারিয়ে ত্বক জৌলুসহীন হয়ে পড়ে। তাই নর্মাল টেম্পারেচারে থাকা জল দিয়ে স্নান করাই ভাল।

স্নানের সময় মেকআপ পরিষ্কার করবেন না

স্নানের সময় মেকআপ পরিষ্কার করবেন না এতে ত্বকের ওপর অযথা চাপ পড়বে যা ত্বকের জন্য ক্ষতিকারক। বরং মুখে মেকআপ থাকলে তা স্নানের আগেই মেকআপ রিমুভার দিয়ে মুখ পরিষ্কার করে তবে স্নান সারুন।

ফোমিং জেলের ব্যবহার

খারযুক্ত সাবান যেমন ত্বক রুক্ষ করে দেয় ঠিক তেমনই ফোমযুক্ত শাওয়ার জেলও ত্বকের পক্ষে তেমন ভাল নয়। এই ফোমিং জেলের মাত্রাতিরিক্ত ব্যবহারে ত্বক নিজস্ব আর্দ্রতা ও তেল হারিয়ে শুষ্ক এবং জৌলুসহীন হয়ে পড়ে। তাই অল্প পরিমাণে ব্যবহার করুন কিংবা এর বদলে ন্যাচারাল অয়েল যু্ক্ত সামগ্রী ব্যবহার করতে পারেন।

বডি স্পঞ্জ কিংবা লুফার ব্যবহার

স্নানের সময় গা পরিষ্কার করতে গা ঘষেণ অনেকই নাইলনের বডি স্পঞ্জ কিংবা লুফা ব্যবহার করে। এর ফলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। একইসঙ্গে এতে জোর করে ডললে ত্বকে অ্যালার্জির সমস্যাও হতে পারে। বরং গা পরিষ্কার করতে এবং ত্বকের মৃত কোষ পরিষ্কার করতে বডি স্ক্রাব বা এক্সফোলিয়েটার ব্যবহার করতে পারেন। বাজার থেকে কিনতেও পারেন তবে আরও ভাল হয় যদি বাড়িতে বডি স্ক্রাবার বানিয়ে নেন। এতে ত্বকের মৃত কোষ যেমন পরিষ্কার হবে তেমন ত্বক উজ্জ্বল হবে।

হার্বাল প্রোডাক্টের ব্যবহার করুন

কড়া রাসায়নিক যুক্ত স্নানের নামী দামী প্রসাধনির বদলে যথাসম্ভব হার্বাল প্রোডাক্ট ব্যবহার করুন এতে ভাল ফল পাবেন।

গা জোর করে ডলে মুছবেন না

স্নান সেরে গা থেকে জল মুছতে অনেকেই তোয়ালে দিয়ে জোরে জোরে গা ডলে নেন। এর ফলে ত্বক নিজস্ব আর্দ্রতা হারায় এবং শুষ্ক হয়ে যায়। তাই জোরে গা না ডলে বরং নরম তোয়ালে দিয়ে গা স্পঞ্জ করার মতো আসতে আসতে জল মুছে নিন। আরও ভাল হয় যদি এর পরই বডি লোশন বা ময়শ্চারাইজার কিংবা ন্যাচারাল অয়েল ব্যবহার করতে পাবেন। এ রকমটা করে ত্বক দীর্ঘক্ষণ হাইড্রেডেট থাকবে।

ঋতুস্রাবের সময় ইষদুষ্ণ জলে স্নান করুন

পিরিয়ডসের সময় ইষদুষ্ণ জলে সন্ধক লবণ মিশিয়ে স্নান করুন। এতে গা হাত পা ব্যথা কমবেএবং আরাম পাবেন

Related News