অ্যান্টিবায়োটিকওষুধ খাওয়ার পর এই ৬ধরণের খাবার খেলে মারাত্মক ক্ষতি হতে পারে…

Written by News Desk

Published on:

আমাদের শরীরের যেকোনো প্রব্লেম হলেই আমরা অ্যান্টিবায়োটিক ওষুধ সেবন করে থাকি।তবে এই অ্যান্টিবায়োটিক ওষুধ খাওয়ার পর কিছু খাবার রয়েছে যা খেলে আমাদের শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে।

১.দুগ্ধ জাতীয় খাবার:দই ছাড়া অন্য সব দুগ্ধ জাতীয় খাবার খাওয়া অ্যান্টিবায়োটিক ওষুধ চলার সময় বন্ধ রাখতে হবে। দুধ, পনির ইত্যাদিতে উচ্চ মাত্রার ক্যালসিয়াম থাকে যা অ্যান্টিবায়োটিক শোষণে বাধা দেয়। তবে দইয়ে থাকা প্রোবায়োটিকের জন্য তা অ্যান্টিবায়োটিকের উপর কোন প্রভাব ফেলে না।

২.আঁশ জাতীয় খাবার: আঁশ জাতীয় খাবারের কিছু বৈশিস্ট্য পাকস্থলিতে খাবার শোষণের গতিতে ধীর করে। অ্যান্টিবায়োটিক ওষুধ নির্দিষ্ট সময় নিয়ে পাকস্থলিতে ভাঙে কিন্তু তখন যদি উচ্চ পরিমানে আঁশ জাতীয় খাবার খাওয়া হয় তাহলে তখন সেই ওষুধ ভাল ভাবে কাজ করে না।

৩.কফি:যখন অ্যান্টিবায়োটিক ওষুধ খাওয়া হয় তখন অবশ্যই যেসব পানীয়তে ক্যাফেইন থাকে তা বর্জন করতে হবে। চিকিৎসাধীন থাকা অবস্থায় দেহের জন্য তখন তা বিষের মত।

৪.অ্যালকোহল: চিকিৎসাধীন থাকা অবস্থায় কখনই অ্যালকোহল গ্রহন করা যাবে না। অ্যালকোহলের মাঝে থাকা কিছু বৈশিষ্ট্যের জন্য ওষুধের কার্যকারিতায় মারাত্বক প্রভাব ফেলে।

৫.অম্ল জাতীয় খাবার: যখন অ্যান্টিবায়োটিক ওষুধ খাওয়া হয় তখন প্রথম যে খাবারটি বর্জন করতে হবে তা হল উচ্চ মাত্রার অম্ল জাতীয় খাবার। চকলেট, বাদাম, টক ফল, টমেটো এই জাতীয় খাবার গুলো দেহে ওষুধ শোষিত হতে বাধা দেয়।

৬.অন্যান্য সাপ্লিমেন্ট: এই সময় যেসব খাবারে অতিমাত্রায় আয়রন ও ক্যালসিয়াম থাকে তা বর্জন করতে হবে। কারন এটি ওষুধের শোষনে হস্তক্ষেপ করে।

Related News