শীতে ত্বক দ্রুত বুড়িয়ে যায় কেন?

Written by News Desk

Published on:

শীতে সবারই ত্বক খারাপ হয়ে যায়। ত্বক হয়ে ওঠে শুষ্ক, ফাটা, রুক্ষ। ত্বকে খড়ি ওঠে অনেকের। কিন্তু এ সময়ে যে ত্বকে বয়সের ছাপ পড়ে, তা কী লক্ষ্য করেছেন? ত্বক কুঁচকে যায় ও বলিরেখা পড়ে বেশি। এ সবের পেছনে শীতের আবহাওয়াই দায়ী। দেখে নিন যে ১০টি কারণে শীতে বুড়িয়ে যায় আপনার ত্বক

১. বাতাসে আর্দ্রতা কম: শীতে আবহাওয়া থাকে শুকনো ও ঠাণ্ডা। এসব কারণে ত্বক লালচে ও সেনসিটিভ হয়ে ওঠে। এ থেকে অনেকের রোজেশিয়া দেখা দেয়। এমনকি অকালে ত্বক বুড়িয়ে যায়।

২. শীতে স্ট্রেস বেশি হয়: বছরের শেষদিকে অনেকেই স্ট্রেসে থাকেন। আর এ সময়ে শরীরটাও অসুস্থ হয়ে পড়ে। ফলে শরীরে স্ট্রেস হরমোন কর্টিসল বাড়ে ও ত্বকের বারোটা বেজে যায়।

৩. আপনি সানস্ক্রিন ব্যবহার করেন না: শীতকালে রোদ কম হয় বলে অনেকেই সানস্ক্রিন মাখেন না। এ কারণে তাদের ত্বক অতিবেগুনী রশ্মির আক্রমণে বুড়িয়ে যায় খুব কম সময়ে।

৪. আপনি গ্রীষ্মের প্রসাধনীই ব্যবহার করছেন: গ্রীষ্মে আর শীতে আবহাওয়া আলাদা, তাই স্কিনকেয়ার প্রডাক্ট নিঃসন্দেহে আলাদা হওয়া দরকার। নয়তো আপনার ত্বক শুষ্ক হয়ে যাবে খুব দ্রুত। এ সময়ে ত্বকের তারুণ্য ধরে রাখতে ব্যবহার করতে পারেন সেরামাইড ও হায়ালুরনিক এসিড আছে এমন সব প্রসাধনী।

৫. আপনি বেশি গরম জলে স্নান করেন: শীতের দিনে গরম জলে স্নান করার মতো আরাম আর কিছুতেই নেই। কিন্তু এই কাজটিতে আপনার ত্বক আরও শুষ্ক হয়ে যাবে। হালকা গরম জলে স্নান করুন। আর স্নানের পর পরই সারা শরীরে ময়েশ্চারাইজার দিন।

Related News