বমির অস্বস্তি ভাব দূর হবে মশলায়!কিভাবে প্রয়োগ করবেন

মাথা ব্যথা, মাইগ্রেনের সমস্যা কিংবা হজম ঠিকমতো না হলে বমি বমি ভাব বা শরীরে এক ধরনের অস্বস্তি হয়ে থাকে। আবার অনেকে রাস্তাঘাটে বেরুলে বিভিন্ন কারণে অসুস্থ বোধ করেন। এছাড়া যানবাহনে চড়লে এই পরিস্থিতি অনেকেই নিয়ন্ত্রণে রাখতে পারেন না, যার কারণে বমি করে ফেলেন।

এই অস্বস্তি ভাব বা বমি বমি ভাব রান্নাঘরের কয়েকটি মশলা দিয়ে সহজেই কাটানো সম্ভব। এবার সে বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক…

লবঙ্গ: এক কাপ মাথা ব্যথা, মাইগ্রেনের সমস্যা কিংবা হজম ঠিকমতো না হলে বমি বমি ভাব বা শরীরে এক ধরনের অস্বস্তি হয়ে থাকে। আবার অনেকে রাস্তাঘাটে বেরুলে বিভিন্ন কারণে অসুস্থ বোধ করেন। এছাড়া যানবাহনে চড়লে এই পরিস্থিতি অনেকেই নিয়ন্ত্রণে রাখতে পারেন না, যার কারণে বমি করে ফেলেন।

এই অস্বস্তি ভাব বা বমি বমি ভাব রান্নাঘরের কয়েকটি মশলা দিয়ে সহজেই কাটানো সম্ভব। এবার সে বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক…

লবঙ্গ: এক কাপ জলে এক চামচ লবঙ্গের গুঁড়া দিয়ে ৫ মিনিট সেদ্ধ করুন। ঠাণ্ডা হয়ে গেলে আস্তে আস্তে এটি খেয়ে দেখুন। এর স্বাদ যদি কটু লাগে, তাহলে এর সঙ্গে এক চামচ মধু মিশিয়ে নিতে পারেন। এ ছাড়া ১-২টি লবঙ্গ চিবিয়ে খেয়ে নিতে পারেন। এই লবঙ্গ সঙ্গে সঙ্গে বমি বমি ভাব দূর করে দেবে।

লেবু: বমি বমি ভাব কাটাতে খুব সহজ এবং অত্যন্ত কাযর্করি একটি উপায় হল লেবু। এক টুকরা লেবু মুখে নিয়ে কিছুক্ষণ চুষুন। এ ছাড়া এক গ্লাস জলে এক টুকরা লেবুর রস, এক চিমটে লবণ মিশিয়ে খেয়ে নিন। এটি দ্রুত বমি বমি ভাব দূর করে দেবে। নাকের কাছেও লেবু নিয়ে কিছুক্ষণ শুঁকে দেখুন, এটিও শারীরিক অস্বস্তি অনেকটাই কমিয়ে দেওয়ার ক্ষমতা রাখে।

জিরা: জিরা এমন একটি উপাদান যা আপনার বমি বমি ভাব মুহূর্তেই দূর করতে সক্ষম। এক চামচ জিরা গুঁড়া করে খেয়ে নিন। মুহূর্তের মধ্যে বমি বমি ভাব দূর হয়ে যাবে। এছাড়া এক চিমটে জিরা চিবিয়েও খেতে পারেন। উপকার পাবেন।

লেবু ও লবঙ্গ: মোসন সিকনেসের সমস্যা থাকলে সব সময় সঙ্গে পাতিলেবু ও লবঙ্গ রাখুন। রাস্তায় বমি বমি লাগলে সঙ্গে সঙ্গে মুখে লেবু ও লবঙ্গ দিয়ে দিন। এটি মুহূর্তেই বমি বমি ভাব দূর করে দেবে।

আদা: বমি বমি ভাব দূর করতে আদা খুবই কার্যকরী একটি উপাদান। এক টুকরা আদা চায়ের সঙ্গে খান অথবা আদা মুখে নিয়ে চিবালে দ্রুত বমি বমি ভাব দূর হবে। আদা হজমের সমস্যাও দূর করতে সাহায্য করে। এক চামচ আদার রস, এক চামচ লেবুর রস এবং সামান্য বেকিং সোডা মিশিয়ে খেয়ে দেখুন। এটিও বমি বমি ভাব দূর করতে সাহায্য করবে। এক চামচ লবঙ্গের গুঁড়া দিয়ে ৫ মিনিট সেদ্ধ করুন। ঠাণ্ডা হয়ে গেলে আস্তে আস্তে এটি খেয়ে দেখুন। এর স্বাদ যদি কটু লাগে, তাহলে এর সঙ্গে এক চামচ মধু মিশিয়ে নিতে পারেন। এ ছাড়া ১-২টি লবঙ্গ চিবিয়ে খেয়ে নিতে পারেন। এই লবঙ্গ সঙ্গে সঙ্গে বমি বমি ভাব দূর করে দেবে।

লেবু: বমি বমি ভাব কাটাতে খুব সহজ এবং অত্যন্ত কাযর্করি একটি উপায় হল লেবু। এক টুকরা লেবু মুখে নিয়ে কিছুক্ষণ চুষুন। এ ছাড়া এক গ্লাস জলে এক টুকরা লেবুর রস, এক চিমটে লবণ মিশিয়ে খেয়ে নিন। এটি দ্রুত বমি বমি ভাব দূর করে দেবে। নাকের কাছেও লেবু নিয়ে কিছুক্ষণ শুঁকে দেখুন, এটিও শারীরিক অস্বস্তি অনেকটাই কমিয়ে দেওয়ার ক্ষমতা রাখে।

জিরা: জিরা এমন একটি উপাদান যা আপনার বমি বমি ভাব মুহূর্তেই দূর করতে সক্ষম। এক চামচ জিরা গুঁড়া করে খেয়ে নিন। মুহূর্তের মধ্যে বমি বমি ভাব দূর হয়ে যাবে। এছাড়া এক চিমটে জিরা চিবিয়েও খেতে পারেন। উপকার পাবেন।

লেবু ও লবঙ্গ: মোসন সিকনেসের সমস্যা থাকলে সব সময় সঙ্গে পাতিলেবু ও লবঙ্গ রাখুন। রাস্তায় বমি বমি লাগলে সঙ্গে সঙ্গে মুখে লেবু ও লবঙ্গ দিয়ে দিন। এটি মুহূর্তেই বমি বমি ভাব দূর করে দেবে।

আদা: বমি বমি ভাব দূর করতে আদা খুবই কার্যকরী একটি উপাদান। এক টুকরা আদা চায়ের সঙ্গে খান অথবা আদা মুখে নিয়ে চিবালে দ্রুত বমি বমি ভাব দূর হবে। আদা হজমের সমস্যাও দূর করতে সাহায্য করে। এক চামচ আদার রস, এক চামচ লেবুর রস এবং সামান্য বেকিং সোডা মিশিয়ে খেয়ে দেখুন। এটিও বমি বমি ভাব দূর করতে সাহায্য করবে।

News Desk

Recent Posts

ত্বকের ফাটা দাগ দূর করার ঘরোয়া উপায়

শরীরের ফাটা দাগ বা স্ট্রেচ মার্ক ত্বকের সৌন্দর্য অনেকটাই কমিয়ে দেয়। এই দাগ একবার পড়লে তা আর সহজে দূর হয়…

1 hour ago

ত্বকের যে রোগ অবহেলা করলেই বিপদ হতে পারে

ত্বকে নানা ধরনের চর্মরোগ দেখা দিতে পারে। বিভিন্ন কারণে এসব চর্মরোগ হয়ে থাকে। তবে অনেকেই প্রথমদিকে এসব রোগকে উপেক্ষা করেন।…

2 hours ago

কিডনি ও লিভার সুরক্ষিত রাখবে যে পানীয়

‘ডিটক্স ড্রিংকস’ এর উপকারিতা অনেক। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এ পানীয়। সঙ্গে শরীরের সব ক্ষতিকর পদার্থ দূর করে ক্লিঞ্জার…

2 hours ago

দ্রুত ওজন কমাবে গুড়-লেবুর পানীয়

চিনির বিকল্প হিসেবে গুড় সবচেয়ে স্বাস্থ্যকর উপাদান। বরং গুড় শরীরের জন্য বেশ উপকারী। বিশেষ করে ওজন কমাতে কার্যকরী ভূমিকা পালন…

2 hours ago

ডিম খেয়েই বশে রাখুন ডায়াবেটিস-কোলেস্টেরল

ডিম একটি সুপারফুড হিসেবে বিবেচিত হয়। শরীরের জন্য প্রয়োজনীয় সব পুষ্টি উপাদান আছে ডিমে। তবে ডিম নিয়ে অনেকের মনেই নানা…

2 hours ago

এই ফলেই কমবে জয়েন্টের ব্যথা, ভালো থাকবে হার্ট-চোখ

গ্রীষ্মকাল আসতেই বাজারে ভরে গেছে তরমুজ। লাল টকটকে সুস্বাদু এক ফল এটি। দেখতেও যেমন আকর্ষণীয়, তেমনিই লোভনীয় এর স্বাদ। জানলে…

5 hours ago