April 14, 2024 | 11:00 AM

সামনেই বড়দিন, বাইরে হোক বা বাড়িতে একটা বড় অংশ জুড়ে থাকবে খাওয়াদাওয়া। তবে অনেকেই আছেন যারা স্বাস্থ্য সম্পর্কে সচেতন। খাওয়াদাওয়া করেনও মেপেঝুপে। কিন্তু তাদের জন্য বড়দিনে এতো মজার মজার খাবার না খেয়ে নিজেকে সামলানো দায়। অন্যদিকে ওজন বেড়ে যাওয়া নিয়েও চিন্তার শেষ নেই। এই পরিস্থিতিতে কি করা যায় তাই ভাবছেন?

ভাবনার কিছুই নেই, কারণ কয়েকটি নিয়ম মেনে চললে বড়দিনের উৎসবে দেদার খেয়েও নতুন বছরে থাকবেন ঝরঝরে এবং মেদহীন। চলুন তবে জেনে নেয়া যাক সেই নিয়মগুলো সম্পর্কে বিস্তারিত-

>> খাবার পরিমাণ বেশি হোক, কিন্ত খাবারে চিনির পরিমাণ যেন বেশি না হয়। চিনি দ্রুত ওজন বাড়িয়ে দিতে পারে। তাই চিনি এড়িয়ে চলুন।

>> কম ক্যালোরি সমৃদ্ধ খাবার বেশি করে খাবার চেষ্টা করুন। সুস্বাদু খাবার খাওয়ার পাশাপাশি শাকসবজি, বাদাম ইত্যাদি খনিজ পদার্থে ভরপুর খাবার খান।

>> উৎসবের মৌসুমে যাই খান না কেন সারাদিনে অন্তত তিনবার প্রোটিন খাওয়া জরুরি। শরীরে প্রোটিনের পরিমাণ যথাযথ না থাকলে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে।

>> ইচ্ছা মতো খাওয়ার পাশাপাশি শরীরচর্চার দিকেও বাড়তি নজর দিন। মনের এবং জিভের স্বাদ মেটাতে তেল-ঝাল-মশলা যুক্ত খাবার খান, তবে অবশ্য নিয়ম করে ব্যয়াম করতেও ভুলবেন না। কারণ ব্যায়াম করলে ওজন নিয়ন্ত্রণে থাকে। শরীরে বাড়তি মেদও জমে না।